আফগান বাধাও টপকে গিয়েছে ভারত। এবার সামনে ক্যারিবিয়ান দৈত্যরা। বিশেষ করে ভারতীয় বোলারদের এখনও আইপিএল-এর রাসেল-বিভীষিকা যায়নি। তবে আইপিএল-এ যেমন ইচ্ছেমতো স্পিনারদের কচুকাটা করেছিলেন দ্রেরুস, বিশ্বকাপে তা পারবেন না বলেই মনে করছেন ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। এদিন ম্য়াঞ্চেস্টারে পৌঁছেই ভারতীয় লেগস্পিনার সাফ জানিয়েছেন আন্দ্রেল রাসেল বিগ হিটার, কিন্তু তাঁর জন্যও ভারতীয়দের পরিকল্পনা করা রয়েছে।

সোমবার ম্যাঞ্চেস্টারে পৌঁছনোর পর চাহালকে প্রশ্ন করা হয় রাসেল-সহ ক্যারিবিয়ান দলে বেশ কয়েকজন বিগ হিটার রয়েছেন। তাঁদের আটকানোর জন্য কী পরিকল্পমনা রয়েছে ভারতের?

চাহাল পরিষ্কার জানিয়েছেন, আইপিএল আর দেশের হয়ে খেলা এক নয়। আইপিএল-এ বিনোদনের জন্য় যথেচ্ছ  মারার লাইসেন্স থাকে গেইল-রাসেলদের হাতে। কিন্তু দেশের হয়ে খেলার সময় আলাদা দায়িত্ববোধের পরিচয় দিতে হয়। পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে হয়। অবস্থার চাপে যেমন খুশি মারা যায় না।

আপাতত নিজেদের ৬ ম্যাচের ৪টিতেই হেরে সেমিফাইনালের দৌড় থেকে ক্যারিবিয়ানরা প্রায় ছিটকে গিয়েছে। এই অবস্থায় যে করেই হোক ম্যাচ জিততে চাইছেন তাঁরা। এই ম্যাচ জেতার চাপ ঘাড়ের উপর থাকলে হাত খুলে মারা সহজ হয় না।

আইপিএল-এ সাড়া ফেলে ওয়েস্টইন্ডিজ জাতীয় দলের হয়ে বিশ্বকাপ খেলতে এসেছিলেন রাসেল। যদিও বিশ্বকাপে ব্যর্থতাই তাঁর সঙ্গী হয়েছে। হ্যামস্ট্রিং-এর চোট তাঁকে সমানে ভোগাচ্ছে। ব্যাট হাতে এলোপাথারি শট খেলে দলকে বিপদে ফেলে দিচ্ছেন। আবার বল হাতেও বেশিরভাগ ম্যাচেই ১০ ওভার করতে পারছেন না।

অপরদিকে চাহাল কিন্তু বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছেন। পাকিস্তান ম্যাচে ফর্ম ফির পেয়েছেন তাঁর দোসর কুলদীপও। কাজেই আইপিএল-এ রাসেল জয়ী হলেও বিশ্বকাপে তাঁর মুখোমুখি হওয়ার আগে একেবারই দুশ্চিন্তায় নেই কুল-চা।