ডারহাম শহরের চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডের পিচ সিমারদের সাহাষ্য করতে পারে বলে জানিয়েছেন পিচ বিশেষজ্ঞরা। টসে জিতে তাই আগে বল করার সিদ্ধান্ত নিলেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তিনি জানিয়েছেন শুরুতে বল নড়াচড়া করতে পারে। তাকে কাজে লাগাতে চান তাঁরা।

অপর দিকে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে জানিয়েছেন , তাঁরা আগে ব্য়াট করতেই চেয়েছিলেন। পিচ ও পরিস্থিতি নয়, বরং তাঁরা নিজেদের পরিকল্পনা মাফিক চলতে চান। ব্য়াটিং-ই তাদের দুর্বলতা। ইংল্যান্ড ম্যাচে আগে ব্যাট করে পরে বোলাররা সেই রান রক্ষা করতে পেরেছিলেন। বিশেষ করে লাসিথ মালিঙ্গার দুরন্ত বোলিং দ্বীপরাষ্ট্রের বাকি বোলারদেরও মধ্য়েও প্রতিপক্ষকে মাত করে দেওয়ার আত্মবিশ্বাস দিয়েছে।

দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। কিন্তু তারপরেও এখন তাদের সামনে সম্মান রক্ষার লড়াই। অতিরিক্ত এক বোলার খেলালে ব্যাটসম্যানরা কিছুটা নিশ্চিন্তে খেলতে পারবেন এই ভাবনা থেকেই প্রোটিয়া শিবির এদিন এক অতিরিক্ত বোলার খেলাচ্ছে। দলে হয়েছে দুটি পরিবর্তন।

শ্রীলঙ্কা দলে বদল হয়েছে একটিই। টুর্নামেন্টের এই গুরুত্বপূর্ণ সময়ে অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দিচ্ছে ভারতের প্রতিবেশী রাষ্ট্র। তার জন্যই নুয়ান প্রদীপকে বসিয়ে সুরঙ্গ লাকমলকে সুযোগ দেওয়া হয়েছে প্রথম একাদশে।   

দুই দলের এই দিনের প্রথম একাদশ

শ্রীলঙ্কা - দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আবিষ্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয় ডিসিলভা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ইশুরু উদানা, লাসিথ মালিঙ্গা ও সুরঙ্গ লাকমল।

দক্ষিণ আফ্রিকা

হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস, এডেন মার্করাম, ভ্যান ডার ডুসেঁ,  জেপি ডুমিনি, আন্দিল ফেহলুকাওইও, ডোয়েন প্রিটোরিয়াস, ক্রিস মরিস, কাগিসো রাবাডা, ইমরান তাহির।