রবিবার বিশ্বকাপের আরও এক বড় ম্যাচ। বার্মিংহামের এজবাস্টনে মুখোমুখি হচ্ছে একদিনের ক্রিকেটের এক ও দুই নম্বর দল, ভারত ও ইংল্য়ান্ড। বিশ্বকাপের আগে থেকেই এই দুই দলকে কাপ জেতার সেরা দাবিদার হিসেবে ধরা হচ্ছিল। তবে বিশ্বকাপ শুরু হওয়ার পর অবস্থা অনেকটাই পাল্টে গিয়েছে।

আপাতত বিরাট কোহলি বাহিনী ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় দুই নম্বরে রয়েছে। এই ম্য়াচ জিতলে অস্ট্রেলিয়ার পর ভারত দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছবে।

অন্যদিকে ইংল্যান্ড দল আপাতত একেবারে খাদের ধারে দাঁড়িয়ে রয়েছে। ৭টি ম্য়াচের মধ্যে ৩টিতে হেরে গিয়ে আপাতত তাদের ধুলিতে ৮ পয়েন্ট রয়েছে। শনিবার আফগানিস্তানের বিরুদ্ধে জেতায় তাদের টপকে চার নম্বরে উঠে এসেছে পাকিস্তান। অর্থাৎ ভারতের বিরুদ্ধে পরাজয় মানে, এইবারেও গ্রুপ পর্ব থেকেই ইংরেজদের বিদায় নিতে হবে।

এই রকম গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ইংল্যান্ড শিবির বিভিন্ন সমস্যায় জর্জরিত। জেসন রয়ের চোটের সমস্যা রয়েছে। তারমধ্যে বেয়ারস্টো, প্রাক্তন ক্রিকেটারদের অযথা আক্রমণ করে বাড়তি বিতর্ক তৈরি করেছেন।

মিডল অর্ডার নিয়ে সামান্য ধুকপুকুনি থাকা ছাড়া ভারতীয় শিবিরে কিন্তু এই মুহূর্তে দারুণ অবস্থায় রয়েছে। রবচটেয়ে বড় কথা বোলাররা দেখিয়ে দিয়েছেন, অল্প রানের পুঁজি নিয়েও দলকে ম্যাচ জেতাতে পারেন তাঁরা। নতুন কমলা জার্সিতে মাঠে নামার আগে ভারতীয় দলের এই বিশ্বকাপের অপ্রতিরোধ্য দৌড় অনেককে মনে করাচ্ছে ২০০৩ বিশ্বকাপের অস্ট্রেলিয়াকে।

আরও চাই? এই ম্যাচে ভারতীয় দলকে সমর্থন করছেন দুই প্রতিবেশী দেশ পাকিস্তান ও বাংলাদেশের সমর্থকরাও। বিশ্বকাপের একটি ক্রিকেট ম্যাচ হঠাতই ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধে পরিণত হয়েছে।

পিচ ও আবহাওয়ার খবর

এজবাস্টনে খুবই স্পোর্টিং উইকেট হয়ে থাকে। ভাল গতি ও বাউন্স থাকায় বল সহজে ব্যাটে আসে। তাই ব্যাটসম্যানদের স্ট্রোক খেলা সহজ হবে। আবার গতি ও বাউন্সকে কাজে লাগাতে পারেন জোরে বোলাররাও। আর ইংল্যান্ডের স্পিনাররা সবচেয়ে বেশি সহায়তা পেয়ে থাকেন এই উইকেটেই।

বার্মিংহামে এদিন ক্রিকেটের জন্য আদর্শ আবহাওয়া থাকার পূর্বাভাস রয়েছে। তাপমাত্রা ঘোরাফেরা করবে ১৬ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। হাল্কা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল বিকেলের দিকে মাঠে প্রচুর বাতাস থাকবে। ফলে বল নড়াচড়া করবে। সেই সময় ফাস্ট বোলাররা কিন্তু ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন।

ভারতীয় দলের খবর

ব্যাটে ধারাবাহিক ব্যর্থতার পর এই দিন বাদ পড়তে পারেন বিজয় শঙ্কর। সেই ক্ষেত্রে বিশ্বকাপ অভিষেক ঘটতে পারে ঋষভ পন্থের।

ইংল্যান্ড দলের খবর

অবশেষে জেসন রয় প্রথম একাদশে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে, সেই ক্ষেত্রে বাইরে বসবেন জেমস ভিন্স। ভারতের বিরুদ্ধে এক স্পিনার কম খেলিয়ে লিয়াম প্লাঙ্কেটকেও খেলানো হতে পারে।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

ভারত

রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, ঋষভ পন্থ / বিজয় শঙ্কর, কেদার যাদব, এমএস ধোনি, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা।

ইংল্যান্ড

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, অইন মর্গান, বেন স্টোকস, জস বাটলার, মইন আলি / লিয়াম প্লাঙ্কেট, ক্রিস ওকস, মার্ক উড, জোফ্রা আর্চার, আদিল রশিদ / লিয়াম প্লাঙ্কেট।