রবিবার বিশ্বকাপে সপ্তম সাক্ষাত হচ্ছে ভারত ও পাকিস্তানের। তার আগে এই ম্যাচের প্রচারের স্বার্থে পাকিস্তানি চ্যানেল জ্যাজ টিভি, ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে জড়িয়ে একটি বিজ্ঞাপন বানিয়েছে। প্রকাশিত হওয়ার পরই সেই বিজ্ঞাপনের রুচি নিয়ে ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়া। এবার সেই বিজ্ঞাপনের মোক্ষম জবাব দিলেন পুনম পাণ্ডে। একেবারে নিজস্ব শৈলিতেই।

পাকিস্তানি ওই বিজ্ঞাপনে গত ফেব্রুয়ারি মাসে ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের পাকিস্তানের হাতে ৪৮ ঘন্টা বন্দী থাকার ঘটনাটিকে ব্যবহার করা হয়েছে। পাকিস্তানি সামরিক আবাসে অভিনন্দনকে যেরকম চা খেতে দেওয়া হয়েছিল বিজ্ঞাপনী চরিত্রটির হাতেও সেই রকম একটি চায়ের কাপ ছিল। আর শেষ লগ্নে দেখানো হয় ছেড়ে দেওয়ার পর অভিনন্দনের মতো দেখতে ভারতীয় জার্সি পরা লোকটি চায়ের কাপটি হাতেই বেরিয়ে যেতে নেয়। আর তখনই তাকে আটকে প্রশ্নকর্তা বলেন, 'কাপ কোথায় নিয়ে যাচ্ছ'? বিজ্ঞাপনে চায়ের কাপের মধ্য দিয়ে বিশ্বকাপের কথা বোঝানো হয়েছিল।

আরও পড়ুন: সামনেই ভারত-পাক ম্যাচ - অভিজ্ঞতার ভাণ্ডার উজার করে এল 'মাস্টার টিপস'

পুনম পাণ্ডে আবার কাপ কথাটিকে ব্যবহার করলেন আরও একটু অন্যভাবে। তিনি এদিন সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করেন। পুনম বলেন পাকিস্তানিরা ভারতের রণ-নায়ককে অপমান করেছে, তাই তিনি তার জবাব দিতে চান। এরপরই নিজের অন্তর্বাস খুলে ধরে বলেন, 'যখন ডি কাপ (পুনমের অন্তর্বাসের মাপ) পাচ্ছ তখন টি (চা)-কাপ চাইছ কেন'?

পাকিস্তানের এই বিজ্ঞাপন প্রকাশের আগেই অবশ্য ভারতে স্টার স্পোর্টস একটি বিজ্ঞাপন প্রকাশ করে। ভারত-পাকিস্তান ম্যাচের দিন 'ফাদার্স ডে'। তাকে কাজে লাগিয়ে ভারত-কে সেই বিজ্ঢাপনে পাকিস্তানের 'আব্বু' বলে জাহির করা হয়।

দুই দেশের এই দুই বিজ্ঞাপনেরই সমালোচনা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দুই দেশের রাজনৈতিক সম্পর্কের উত্তেজনার মধ্যে এই ধরণের বিজ্ঞাপনকে বলা হয়েছে অপরিণত। ভারত-পাকিস্তানের জমজমাট মোকাবিলার জন্য এই ধরণের নিম্নরুচির  বিজ্ঞাপনের প্রয়োজন হয়না বলে সোচ্চার হয়েছেন সানিয়া মির্জার মতো সেলিব্রিটিও। তবে পুনমের মতো অনন্য জবাব বোধহয় কেউ দিতে পারেননি। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের দুর্দান্ত জয়ের আনন্দে তিনি একটি ছবি পোস্ট করেছিলেন সোশ্য়াল মিডিয়ায়।