বৃহস্পতিবার শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততে পারেনি ওয়েস্টইন্ডিজ। যদিও একেবারে শেষ পর্যন্ত লড়াইতে ছিল তারা। ম্যাচের শুরুটা অবশ্য হয়েছিল একেবারে অন্যভাবে। বাউন্সি উইকেটে দুর্দান্ত জায়গায় বল রাখছিলেন ক্যারিবিয়ান জোরে বোলাররা। যার জেরে মাত্র ৩৪ রানে ৫ উইকেট হারিয়েছিল অজিরা। তার মধ্যে দুবার দেখা গিয়েছে শেলডন কটরেলের অভিনব উদযাপন।

ফুটবল মাঠে যেমন গোল করার পর অনেকে বিভিন্ন ভঙ্গীতে উদযাপন করে থাকেন, তেমন ক্রিকেটেও উইকেট নিয়ে বহু বোলারে অভিনব ভঙ্গীতে সাফল্য উদযাপন করতে দেখা যায়। ইমরান তাহির গোটা মাঠ প্রায় দৌড়ে ফেলেন। শোয়েব আখতার উইকেট নিয়ে বাজপাখির মতো দুপাশে হাত মেলে দিতেন। সেই তালিকাতেই নতুন সংযোজন শেলডন কটরেল। উইকেট নিয়েই তিনি দর্শকদের দিকে ঘুরে একেবারে মিলিটারি কায়দায় স্যালুট করেন তিনি।

এর পেছনে কাহিনিটা কী? কটরেল জানিয়েছেন, তিনি পেশায় সেনাকর্মী। জামাইকান প্রতিরক্ষা বাহিনীর একজন সদস্য। বাহিনীর প্রতি শ্রদ্ধা প্রদর্শনেই তিনি ফউকেট নেওয়ার পর ওই মিলিটারি স্টাইলে স্যালুট করে থাকেন। তিনি জানিয়েছেন উইকেট নিয়ে স্যালুট করতে তাঁর কখনও ভুল হয় না। সেনাবাহিনীতে ট্রেনিং চলার সময় ছয়মাস তিনি অভ্যাস করেছিলেন ওই স্যালুট করা।

আইসিসি বিশ্বকাপ চলাকালীন মূল প্রতিযোগিতার পাশাপাশি আরও নানান আনুষঙ্গিক ইভেন্ট চালাচ্ছে আইসিসি। বাচ্চাদের জন্য কোচিং ক্যাম্প করা হচ্ছে, নাম দেওয়া হয়েছে 'ক্রিকেট ফর গুড'। নটিংহামে সম্প্রতি ক্যারিবিয়ান ক্রিকেটাররা এরকমই এক ক্যাম্পে গিয়েছিলেন, সেখানে গিয়েও বাচ্চাদের আর কিছু শেখান না শেখান ওই অভিনব সেলিব্রেশন কিন্তু শিখিয়ে এসেছেন কটরেল।

এখনও পর্যন্ত ১৫টি একদিনের ক্রিকেট খেলে ২০টি উইকেট দখল করেছেন কটরেল। বিশ্বকাপে ২ ম্যাচে তাঁর শিকার ৩ উইকেট। বৃহস্পতিবার বাউন্ডারি লাইনে তিনি স্টিভ স্মিথকে একটি দারুণ ক্যাচে ফিরিয়েও দেন। ওই ক্যাচ নেওয়ার পরও তাঁকে একইভাবে স্যালুট করতে দেখা গিয়েছে।