রবিবার, বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওভালে বিশ্বকাপের ১৪তম ম্যাচে খেলতে নামার আগে বিরাট কোহলির জন্য দেশ থেকে এল এক অভিনব উপহার। টস হওয়ার আগে এগদিন বিরাটের হাতে একটি কাঁচের বাক্সে করে তুলে দেওয়া হয় 'দেশ কি মিট্টি'! হাতে নিয়ে বাক্সের ঢাকনা খুলে সেই মাটির আঘ্রান নিয়েই টস করতে যান বিরাট।  

দেশের মাটির গন্ধ নেওয়ার সময় তাঁর পাশে ছিলেন কোচ রবি শাস্ত্রী ও প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। ফলে বিলেতের মাঠে বিশ্বকাপের অন্যতম কঠিন ম্যাচে নামার আগে একটুকরো স্বদেশের ছোঁয়া পেলেন ভারতীয় ক্রিকেট অধিনায়ক।

এইরকম অভিনব ভঙ্গীতে বিরাট কোহলিকে বিশ্বকাপের শুভেচ্ছা জানানোর পরিকল্পনাটা এসেছে কিন্তু বিরাটের গুরুকূল থেকে। তাঁর প্রথম স্কুল উত্তমনগরের 'বিশাল ভারতী পাবলিক স্কুল'-এর পক্ষ থেকেই এই মাটি পাঠানো হয়েছে। এই স্কুলের মাঠেই প্রথম ক্রিকেট খেলা শুরু করেছিলেন ভারত অধিনায়ক। সেই মাঠ থেকেই মাটি তুলে কাঁচের বক্সে করে লন্ডনে পাঠানো হয়। ক্লাস নাইনে তিনি সেভিয়ার কনভেন্ট স্কুলে চলে গিয়েছিলেন।

শুক্রবারই স্টার স্পোর্টস সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল যে স্কুলে বিরাট ক্রিকেট শিখেছিলেন সেই স্কুলের মাটি লন্ডনে আসছে তাঁকে আশীর্বাদ করার জন্য। এই দিন ম্যাচের আগে বিরাটের হাতে সেই আশীর্বাদি মাটি তুলে দেওয়া হয়। স্বভাবতই বেশ আবেগ প্রবণ দেখায় তাঁকে। টসে জিতে ভারত আগে ব্যাট করছে। দেশ কি মিট্টির গন্ধ বিরাট-কে কতটা ভালো খেলার জন্য উদ্বুদ্ধ করে সেটা দেখতে হবে।