শনিবারই লন্ডনের কেনিংটন ওভালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম অনুশীলন ম্য়াচ খেলতে নামছে ভারত। তার আগেই এল দুঃসংবাদ। নেট অনুশীলনে চোট পেলেন বিজয় শঙ্কর।

জানা গিয়েছে, নেটে ব্যাট করার সময় খলিল আহমেদের বলে ডানহাতে চোট পান তিনি। তারপরই যন্ত্রনায় তিনি ব্য়াট-প্যাড ফেলে কাতরাতে কাতরাতে তিনি মাঠ ছাড়েন। তাঁর ব্য়াট-প্যাডও মাঠ থেকে নিয়ে যান সাপোর্ট স্টাফরা। এরপর তাঁর হাতের স্ক্যান করানো হয়। সেই রিপোর্ট মিলবে শনিবার। তারপরই তিনি কিউইদের বিরুদ্ধে খেলবেন কিনা তা ঠিক করা হবে।

বিশ্বকাপে ভারতের ব্য়াটিং লাইনআপে চার নম্বর জায়গার জন্য প্রথম বাছাই বিজয় শঙ্করই। আম্বাতি রায়ডুকে বাদ দিয়ে তাঁকে দলে নেওয়া নিয়ে বিতর্ক কম হয়নি। রায়ডুর বদলে শঙ্করকে নেওয়ার পিছনে যুক্তি ছিল শঙ্করের অলরাউন্ড দক্ষতা। কিন্তু বিশ্বকাপের ঠিক মুখে তাঁর এই চোট বিরাট কোহলি, রবি শাস্ত্রীর কপালে ভাঁজ ফেলতে পারে।

বিশ্বকাপে ভারতের চার নম্বর পজিশনের ব্য়াটসমন্য়ানের জন্য টিম ম্য়ানেজমেন্ট দীর্ঘ অনুসন্ধান চালিয়েছিল। মনীশ পাণ্ডে, আজিঙ্কা রাহানে, রায়ডু অনেককে খেলিয়ে দেখা হয়েছে। কেউই ভরসা দিতে পারেননি। রায়ডু দীর্ঘসময় এই জায়গার প্রধান দাবিদার হিসেবে থাকলেও বিশ্বকাপের ঠিক আগের সিরিজগুলিতে ফর্ম হারিয়েছিলেন। বিদেশের পিচে তাঁর দুর্বলতাও প্রকাশিত হয়েছে। তারপরই শঙ্করকে বাছা হয়েছিল।

এইবছরের আইপিএল-এ ভালো খেলার ফলে, এখন কেএল রাহুলও চার নম্বর জায়গাটি দখলের দৌড়ে আছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে গা ঘামানো ম্য়াচে শেষ পর্যন্ত বিজয় শঙ্কর খেলতে না পারলে, সেই জায়গায় সুযোগ পাওয়ার কথা রাহুলেরই।