বিশ্বকাপে প্রথম ম্যাচেই দুর্দান্ত জয় পেয়েছে ভারত। কিন্তু ছিদ্রান্বেষীদের তো কখনই অভাব হয় না। ভারতের জয়ের পরেও কথা উঠতে শুরু করেছে, বিশ্বকাপে নাকি প্রভাব খাটাচ্ছে ভারতীয় বোর্ড। দাবি করা হচ্ছে ইংল্য়ান্ডের মাঠে নিজেদের পছন্দসই পিচ বানিয়েই দক্ষিণ আফ্রিকা ম্যাচে জয় পেয়েছে ভারত। আর এই বিতর্কে আশ্চর্যজনকভাবে ভারতের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার।

ভারতের জয়ের পরই ক্রিকেট বিশ্বের একাংশ বলতে শুরু করেছে ক্রিকেট বিশ্বকাপে আইসিসি-র ৮০ শতাংশ রোজগার আসে ভারত থেকে। একদিকে যেমন ভারত থেকে প্রচুর সমর্থক ইংল্যান্ডে খেলা দেখতে এসেছেন, আবার টিভি ও অনলাইনেও সবচেয়ে বিশ্বকাপ দেখছেন ভারতীয়রাই। কাজেই ভারতীয় দল যত বেশি দিন বিশ্বকাপে খেলবে ততই লাভ আইসিসির। আর এই বিষয়ের সুবিধাই নিচ্ছে বিসিসিআই।

একে বাকি নয় দল ২টি করে ম্যাচ খেলার পর ভারত প্রথম ম্যাচ খেলতে নেমেছে। দাবি করা হচ্ছে আইপিএল-এর পর যাতে ভারতীয় ক্রিকেটাররা প্রয়োদনীয় বিশ্রাম পান, তার জন্যই সূচী এইভাবে বানানো হয়েছে। সেই সঙ্গে আইসিসি-কে চাপ দিয়ে নিজেদের পছন্দসই পিচ বানিয়ে নিয়েছে ভারত - এমন অভিযোগও তোলা হচ্ছে।

তবে এই দাবি একেবারে স্ট্রেট ব্যাটে উড়িয়ে দিয়েছেন, রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। তাঁর দাবি যদি ভারতে খেলা হত তাহলে এই দাবি সত্যি হলেও হতে পারত। কিন্তু ইংল্যান্ডে তা করা সম্ভব নয়। ইংল্যান্ডে সেখানকার পিচ কিউরেটররা পিচ বানিয়েছেন। আইসিসি-র গাইডনবলাইন ছাড়া আর কোনও বোর্ডের কথাই তাঁরা শোনেননি বলেই দাবি পাক পেসারের। এমনকী ইংল্যান্ড দলও যদি কোনও আবেদন করে থাকে কিউরেটররা তাও শুনবেন না বলেই মত তাঁর।

এখানেই থামেননি আখতার। স্পষ্ট বলেছেন, ভারত অনেক ভাল দল ছিল। দক্ষিণ আফ্রিকার থেকে ভাল খেলেছে তারা। আর তাতেই জয় এসেছে।

সেই সঙ্গে আখতার জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার জন্য তাঁর খারাপ লাগছে। কেন তারা ভাল খেলতে পারছে না, তা তিনি বুঝতে পারছেন না। প্রোটিয়া দল এমনিতে খারাপ নয় বলেই মনে করেন রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস।