বৃহস্পতিবার বিশ্বকাপে দুই অপরাজিত দলের লড়াই। বিশ্বকাপের ১৮তম ম্যাচে মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে দারুণভাবে বিশ্বকাপ অভিয়ান শুরু করেছে ভারত। অন্যদিকে পর পর তিন ম্যাচে শ্রীলঙ্কা বাংলাদেশ ও আফগানিস্তান - এই তিন এশিয় দেশকে পরাজিত করেছে কিউইরা। তবে তাদের চতুর্থ ম্যাচের এশিয় প্রতিদ্বন্দ্বীকে কিন্তু আগের তিন বাধার সঙ্গে গুলিয়ে ফেললে চলবে না।

অন্যদিকে শিখর ধাওয়ানের চোটের ফলে ভারতকে নতুন করে প্রথম একাদশ গোছাতে হচ্ছে। সেই সঙ্গে ট্রেন্ট ব্রিজে মেঘলা আবহাওয়ায় পিচে আদ্রতা থাকলে বোল্টের বাঁহাতি সুইং বোলিং ভারতীয় ব্যাটসম্যানদের বিপদে ফেলতে পারে। অতীতে বেশ কয়েকবার বাঁহাতি সুইং বোলারদের বিরুদ্ধে ভারতীয় ব্যাটিং লাইনআপকে ভেঙে পড়তে দেখা গিয়েছে। অনুশীলন ম্যাচে এই বোল্টের সামনেই ভারত ১৭৯ রানে অলআউট হয়ে গিয়েছিল।  

ভারতীয় দলের খবর

শিখর ধাওয়ান তিন সপ্তাহের জন্য টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছেন। ফলে বিকল্প ওপেনার হিসেবে দলে থাকা কেএল রাহুলকেই ইনিংসের গোড়াপত্তনের দায়িত্ব দেওয়া হবে। আর বিজয় শঙ্কর বা দীনেশ কার্তিকের মধ্যে একজনকে খেলানো হবে চার নম্বরে।

নিউজিল্যান্ড দলের খবর

ব্ল্যাক ক্যাপসদের প্রথম একাদশ অপরিবর্তিত থাকারই কথা। তবে শুরুতে কলিন মুনোরর পরিবর্তে হেনরি নিকোলস-কে দেখা যেতে পারে।

পিচ ও আবহাওয়ার খবর

ইংল্যান্ডের সেরা ব্যাটিং উইকেটগুলির মধ্যে একটি ট্রেন্ট ব্রিজের উইকেট। তবে ইংল্যান্ডে আবহাওয়ার উপর পিচের আচরণ অনেকটাই নির্ভর করে। মেঘলা থাকলে কিন্তু পিচ থেকে সিমাররা ভালোই সহায়তা পাবেন। আর নটিংহামর আকাশ বৃহস্পতিবার তেমনটাই থাকার কথা। তবে যেরকম ম্যাচ বাতিল হয়ে যেতে পার বলে মনে করা হচ্ছিল ততটা বৃষ্টি হবে না বলেই আশা করা হচ্ছে। বৃষ্টির কারণেই ম্যাচে খুব বেশি রান উঠবে বলে মনে হয় না।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ

রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), দীনেশ কার্তিক / বিজয় শঙ্কর, কেদার যাদব, এমএস ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা।

নিউজিল্যান্ড সম্ভাব্য প্রথম একাদশ

মার্টিন গাপ্টিল, কলিন মুনরো / হেনরি নিকোলস, কেইন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লকি ফার্গুসন।