আফগানিস্তানের বিপক্ষে বলা যেতে পারে বুলেটটা কান ঘেসে বেরিয়ে গিয়েছে । এরপর আবার বৃহস্পতিবার ওল্ড ট্রাফোর্ডে বিশ্বকাপ ২০১৯-এর ৩৪তম ম্য়াচে ওয়েস্টইন্ডিজের মুখোমুখি হচ্ছে ভারত। আপাতত ৫ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ভারত পয়েন্ট তালিকায় তিন নম্বরে রয়েছে। আসন্ন ম্যাচে আরেকটি জয় এলেই বিরাট বাহিনী আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর সেমি-ফাইনালের যোগ্যতা অর্জন করবে।

আর নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের আগের ম্যাচে ওয়েস্টইন্ডিজের শেষ চারে যাওয়ার সব আশা শেষ হয়ে গিয়েছে। ৬ ম্যাচ থেকে মাত্র ৩ পয়েন্ট এসেছে তাদের ঝুলিতে। পাকিস্তানের বিরুদ্ধে একমাত্র জয়টি তারা পেয়েছিল মে মাসে। প্রায় একমাস টুর্নামেন্টে জয়ের মুখ দেখেনি তারা। এই অবস্থায় বাকি টুর্নামেন্টে এখন তাদের সম্মানরক্ষার লড়াই। আর প্রত্যাশার চাপটা না থাকার জন্যই কাপ অভিযানের এই অংশে ওয়েস্ট ইন্ডিজ বিপজ্জনক হয়ে উঠতে পারে।

বিশেষ করে শেষ ম্যাচে আফগানরা ভারতীয় দলের একমাত্র দুর্ব জায়গা অর্থাত মিডল অর্ডারকে একেবারে নগ্ন করে দিয়েছে। বাকি সব দলই এখন এই জায়গায় আগাত হানতে চাইবে। ইনিংসের শুরুতে কিন্তু কটরেল-থমাসরা খুব ভাল বল করছেন। যদি কোনও ভাবে ভারতের টপ অর্ডার ব্যর্থ হয়, তাহলে কিমন্তু সব পোকাসটা গিয়ে পড়বে এমএস ধোনির উপর। তাঁর জন্য ভক্তরা সচিন তেন্ডুলকরের মতো ক্রিকেট ব্যক্তিত্বকেও অপমান করতে ছাড়েননি। তার উপর এখন কিন্তু দলের সঙ্গে রয়েছেন ঋষভ পন্থ। কাজেই ধোনির উপর চাপ বাড়ছে।

সব মিলিয়ে আগামীকাল ম্যানচেস্টারে কিন্তু জমজমাট ম্যাচের আশা করা হচ্ছে।


পিচ ও আবহাওয়ার খবর

পাকিস্তান ম্য়াচেই দেখা গিয়েছিল ওল্ড ট্র্যাফোর্ডের পিচ বেশ শুকনো, ফাটল ধরা। তবে বল পড়ে ব্য়াটে ভাল এসেছে এবং বাউন্সও ভাল রয়েছে। উইকেটটি ব্যবহৃত হওয়ায় স্পিনাররা বাড়তি সহায়তা পাবেন। ম্য়াচের আগের দুদিন বৃষ্টি হলেও বৃহস্পতিবার রৌদ্রোজ্জ্বল ঝকঝকে আকাশ থাকবে বলেই পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই।

ওয়েস্ট ইন্ডিজ দলের খবর

চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন আন্দ্রে রাসেল। তাঁর বদলে দলে এসেছেন সুনিল অম্ব্রিশ। সেমিফাইনালে ওঠার আশা না থাকায় এই তরুণকে এদিন প্রথম একাদশে খেলানো হতে পারে।

ভারতীয় দলের খবর

সাধারণত জয়ী টিম কম্বিনেশন কেউ ভাঙেন না। কিন্তু আফগানিস্তান ম্যাচে মিডল অর্ডারের ব্যর্থতার পর এদিন বিজয় শঙ্করের পরিবর্তে ঋষভ পন্থকেও প্রথম একাদশে দেখা যেতে পারে।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

ওয়েস্ট ইন্ডিজ

ক্রিস গেইল, এভিন লুইস, শাই হোপ, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, সুনিল অম্বরিশ, জেসন হোল্ডার, কার্লোস ব্রাথওয়েইট, অ্যাশলে নার্স, শেলডন কটরেল, ওশেন থমাস।

ভারত

রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, ঋষভ পন্থ / বিজয় শঙ্কর, কেদার যাদব, এমএস ধোনি, হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার / মহম্মদ শামি, জসপ্রীত বুমরা।