আইপিএল ২০১৯-এর ফাইনালের ঠিক আগে প্রাক্তন অজি ওপেনার ম্যাথু হেজেন বলেছিলেন মহেন্দ্র সিং ধোনি একটি ক্রিকেটিয় যুগের নাম। বস্তুত সীমিত ওভারের ক্রিকেটে এমন কিছু বিপ্লব এনেছেন ধোনি, যেগুলি এখন তাঁর পরের প্রজন্মের ক্রিকেটাররা অনুসরণ করছেন। আর সেগুলি এতটাই কঠিন, যে কেউ ধোনি মতো ৮০ শতাংশ করতে পারলেও তাঁকে ধন্য ধন্য করছে ক্রিকেট বিশ্ব। আইপিএল ফাইনালে দেখা গিয়েছিল হার্দিক পাণ্ডিয়ার হেলিকপ্টার শট। আর এবার ইংরেজ স্পিনার আদিল রশিদকে দেখা গেল ধোনির মতো উইকেটের দিকে না তাকিয়ে রান-আউট করতে।

ঘটনাটি ঘটেছে রবিবার, ইংল্যান্ড বনাম পাকিস্তান ৫ ম্যাচের সিরিজের শেষ ম্যাচে। ইংল্যআন্ডের ৩৫২ রানের ইনিংস তাড়া করতে নেমে ভালো জায়গাতেই ছিল পাকিস্তান। ৮৩ বলে ৮০ রান করে দলের ইনিংস এগিয়ে নিয়ে যাচ্ছিলেন বাবর আজম। কিন্তু ২৭ তম ওভারে রশিদের ওই দুর্দান্ত ফিল্ডিং-এ বাবরকে প্যাভিলিয়নে ফিরতে হয়।

বাবরের সঙ্গে ক্রিজে ছিলে পাক অধিনায়ক সরফরাজ খান। সরফরাজ রশিদের একটি বল লেগ সাইডে ঠেলেই রান নেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পর মুহূর্তেই রান হবে না বুঝে বাবরকে আসতে বারণ করেন। কিন্তু ততক্ষণে বাবর মাঝ পিচ পার করে গিয়েছিলেন। সেখান থেকে তিনি ফিরতে শুরু করেন। ওদিকে জস বাটলার এগিয়ে এসে বলটি ছুড়ে দেন রশিদের দিকে। রশিদ হলটি ধরে না দেখেই উইকেটে মেরে উইকেট ভেঙে দেন।

এখান থেকে ম্যাচও ঘুরে যায় ইংল্যান্ডের দিকে। সরফরা পরে ৯০ বলে ৯৭ রান করলেও, অপরপ্রান্তে আর কোনও পাক ব্যাটসম্য়ান টিকতে পারেননি। শেষ পর্যন্ত ৫৪ রানে পরাজিত হয়। ক্রিস ওকস ১০ ওভারে ৫৪ রান দিয়ে ৫ উইকেট নেন।

🙈 The no-look run out! 😱👏

Fabulous work from Adil Rashid! A back-flick onto the stumps without looking does for Babar (80)...

Video by @englandcricket pic.twitter.com/s3bkM57lSo

— FanOfCricket (@FanOfCricket16) May 19, 2019

অতীতে মহেন্দ্র সিং ধোনিকে অনেকবার এইভাবে রান আউট করতে দেখা গিয়েছে। উইকেটের দিকে ঘোরার যে সেকেন্ডের ভগ্নাংশ সময়, তা এইভাবে বাঁচানো যায়। ক্রিকেটকে আরও দ্রুতগামী করে তুলেছে ধোনির এই কৌশল। যা আজ অনুসরণ করছে বাকি বিশ্ব।