সোমবার বিশ্বকাপ ২০১৯-এর ষষ্ঠ ম্যাচে টসে জিতে পাকিস্তানতে আগে ব্যাট করতে ডাকল ইংল্যান্ড। অধিনায়ক ইয়ন মর্গান জানালেন উইকেট দেখে মনে হয়েছে ব্য়াটিং সহায়ক। সেই সঙ্গে ট্রেন্ট ব্রিজের মাঠের পরিধিও চোট। তাই অনেক রান ওটার সম্ভাবনা রয়েছে। আর ইংরেজ দল যে কোনও লক্ষ্যমাত্রা তাড়া করতে সিদ্ধহস্ত, তাই আগে বল করে নিতে চান তাঁরা।

পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ জানিয়েছেন, তাঁরাও আগে বল করতে চেয়েছিলেন। তবে তা না হওয়ায় এখন যত বেশি সম্ভব রান তোলাটাই লক্ষ্য। প্রথম ম্য়াচেই তাদের ব্য়াটিং মুখ থুবড়ে পড়েছিল। তবে তা একটি বিচ্ছিন্ন ঘটনা হিসেবেই দেখছেন তিনি। সাম্প্রতিক অতীতে ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে একটি ম্যাচেও জিততে না পারলেও প্রতিটি ম্য়াচেই ৩৫০ কাছাকাছি রান করেছিল পাকিস্তান। এই ম্যাচেও তা করতে অসুবিধা হবে না বলে মনে করছেন তিনি।

এদিন অংল্যান্ড দলে একটিই বদল করা হয়েছে। জোরে বোলার লিয়াম প্লাঙ্কেটের জায়গায় খেলছেন মার্ক উড।

অন্য দিকে গত ম্য়াচে যেভাবে মিডল অর্ডার ভেঙে পড়েছিল পাকিস্তানের, তাতে আরও অভিজ্ঞতার দরকার রয়েছে বলে মত দিয়েছিলেন বিশেষজ্ঞরা। তার জন্য়ই সম্ভবত এদিন প্রথম একাদশে রয়েছেন ভারতের জামাই শোয়েব মালিক। এছাড়া দলে এসেছেন সদ্য কন্য়াহারা আসিফ আলিও। তাঁদের জায়গা করে দিতে বাদ পড়েছেন, হ্যারিস সোহেল ও ইমাদ ওয়াসিম।

দেখে নেওয়া যাক দুই দলের এদিনের প্রথম একাদশ

পাকিস্তান: ফখর জামান, ইমামুল হক, বাবর আজম, মহম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক / অধিনায়ক), শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, হাসান আলি, ওয়াহাব রিয়াজ, মহম্মদ আমির।

ইংল্যান্ড: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মর্গান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মইন আলি, ক্রিস ওকস, জোফ্রা আর্চার, আদিল রশিদ, মার্ক উড।