বেসিন রিসার্ভে ভারতের হারের ধারা অব্যহত। শেষবার যখন ভারত বেসিন রিসার্ভে ম্যাচ জিতেছিল, তখনও সচিন টেন্ডুলকার জন্মাননি। এইবারের ম্যাচে ভারতকে খড়-কুটোর মতো উড়িয়ে দিল নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ভারতের দেওয়া অতি ক্ষুদ্র টার্গেট তুলতে কোনো উইকেট খোয়াতে হয়নি নিউজিল্যান্ডকে। তৃতীয় দিনের শেষে ভারতের রান ছিল ৪ উইকেট খুইয়ে ১৪৪। সেখান থেকে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় লোয়ার-মিডল অর্ডার। তৃতীয় দিনের স্কোরের সাথে ৫০ রানও যোগ করতে পারেনি। একসময় সকলের ধারণা হয়েছিল হয়তো ইনিংসেই হারতে চলেছে ভারত। কিন্ত ইশান্ত শর্মা মাটি আঁকড়ে পড়ে থেকে সেই লজ্জার হাত থেকে বাঁচান ভারতে। প্রথম ইনিংসে নবাগত পেসার জেমিসনের সামনে আত্মসমর্পণ করেছিল ভারত। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের বোলিংয়ের জোড়া ফলা বোল্ট এবং সাউদি মিলে ভারতীয় ব্যাটিং লাইন আপকে তছনছ করে দেন। দুই ইনিংসেই ভালো বল করার পুরস্কার স্বরূপ ম্যাচের সেরা হন টিম সাউদি। 

ভারতকে হারিয়ে তৃপ্ত নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। ব্যাট হাতেও ছন্দে দেখিয়েছে তাকে। ম্যাচের পর জানালেন যে তাদের সমস্ত প্ল্যান ঠিকঠাক কাজ করায় এই জয় এসেছে। তিনি আরো জানিয়েছেন পিচ ফাস্ট বোলিংয়ের পক্ষে আদর্শ ছিল। প্রথম থেকে শেষ অবধি পেসারদের জন্য উপযোগী ছিল উইকেট। আর তাদের পেসাররা সেই উপযোগীতাকে পুরোপুরি কাজে লাগিয়েছেন। নবাগত পেসার কাইল জেমিসনকে নিয়েও আশাবাদী কিউয়ি অধিনায়ক। তিনি জানিয়েছেন প্রথম ম্যাচেই যেভাবে বল এবং ব্যাট দুটো জায়গাতেই কার্যকরী দেখিয়েছে জেমিসনকে, তার থেকেই ধারণা করা যায় যে সে লম্বা রেসের ঘোড়া। দ্বিতীয় ইনিংসে বোল্ট-সাউদির বোলিংয়েরও প্রশংসা করেছেন তিনি। ভারতের মতো দলের বিরুদ্ধে যেভাবে দাপট দেখিয়েছে নিউজিল্যান্ড তা স্বস্তি দিচ্ছে উইলিয়ামসনকে। 

প্রথম দিনে টসে পরাজয়ই ম্যাচের ভাগ্য খানিকটা নির্ধারণ করে দিয়েছে বলে জানিয়েছেন কোহলি। যদিও তিনি মনে করেন এই উইকেটে যেভাবে ব্যাটিং করা উচিত তা তারা করতে পারেননি। মায়াঙ্ক আগরওয়াল এবং অজিঙ্কা রাহানে ছাড়া কেউ ভালো ব্যাটিং করতে পারেনি বলে তিনি জানিয়েছেন। পৃথ্বী শ-কে আরো সময় দেওয়ার কথা বলেছেন তিনি। বোলিং নিয়ে মোটের ওপর সন্তুষ্ট তিনি। কিন্তু নিউজিল্যান্ডের লোয়ার মিডল অর্ডারের অতগুলো রান করে দেওয়া বিষয়টিও ভাবিয়েছে তাকে। যদিও বোলিংয়ের চেয়েও বেশি বাজে ব্যাটিংকেই হারের কারণ বলে মনে করছেন ভারত অধিনায়ক।