ক্যারিবিয়ান সফরে টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষ হয়েছে। দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ভারত ২০৩ রান সংগ্রহ করেছে। এই রানের অনেকটাই কৃতিত্ব ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানের। টপ অর্ডারের ব্যাটিং ব্যর্থতার পর একেবারে দেবদূতের মত ক্রিজে টিকে ছিলেন তিনি। প্রথম দিনের টেস্ট ম্যাচেই ভরা ডুবির হাত থেকে ভারতীয় দলেকে রক্ষা করেন রাহানে। তাঁর লড়াকু ৮১ রানের জন্যই স্কোরবোর্ডে একটি ভদ্রস্থ রানের কাছে পৌঁছতে পেরেছে ভারতীয় দল। 

অ্যান্টিগার নর্থ সাউন্ডে প্রথম দিন ৬৮.৫ ওভার খেলা হয়েছে। এদিন টসে জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠায় ক্যারিবিয়ানরা। তবে আগের দুটি সিরিজে হারের পর এবার ঘুরে দাঁড়ানোর মনোভাব নিয়ে মাঠে নামে হোম ফেভারিটরা। তাই তাঁদের বোলিং-এর দাপটে শুরু থেকেই উইকেট হারিয়েছে ভারত। ২৫ রানেই প্রথম ৩ টি উইকেট হারিয়ে বসে ভারত। ওপেনিং জুড়ি মায়াঙ্ক এবং রাহুলও ব্যর্থ হন ক্যারিবিয়ান বোলারদের সামনে। রাহুল ৪৪ করলেও মাত্র ৫ রানে আউট হয়ে যান মায়াঙ্ক। মাত্র ৯ রান করেই প্যাভিলিয়নের পথ দেখতে হয় অধিনায়ক কোহলিকেও। এছাড়া রান পাননি চেতেশ্বর পূজারা (২) এবং হনুমা বিহারীও(৩২)। 

দলের এই কঠিন পরিস্থিতি থেকে দলকে উদ্ধার করেন আজিঙ্কা। ১৬৩ বলে ৮১ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। সঙ্গে আরও একটি অর্ধশত রান যুক্ত হয় তাঁর তালিকায়। কেরিয়ারের ১৮তম অর্ধশত রান করলেন রাহানে। তবে অল্পের জন্য শতরান হাতছাড়া হওয়ায় বিন্দু মাত্র হতাশ নন তিনি। বরং গর্বের সঙ্গে জানিয়েছেন যে যতক্ষণ ক্রিজে থেকেছেন নিজের কথা না ভেবে শুধুমাত্র দলের কথাই ভেবেছেন তিনি। তাই তাঁর কাছে নিজের শতরানের থেকেও দলকে জেতানো আগে জরুরী।