Asianet News BanglaAsianet News Bangla

কেন বারবার অধিনায়ক পরিবর্তন হচ্ছে টিম ইন্ডিয়ার, সোজাসাপটা উত্তর দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষে ৯ নমাসে মোট ৮ জন অধিনায়কের (Captain)অধীনে খেলেছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। এত ঘন ঘন অধিনায়ক পরিবর্তন নিয়ে প্রশ্ন তোলে প্রাক্তন ক্রিকেটার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরা। এবার এই বিষয়ে মুখ খুলনে বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।
 

BCCI president Sourav Ganguly gave straightforward answer to Team India s frequent captain changes spb
Author
First Published Aug 16, 2022, 8:53 PM IST

২০২১ সালে টি২০ বিশ্বকাপের পর টি২০ দলের অধিনায়কত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। সেই দায়িত্ব দেওয়া হয়েছিব রোহিত শর্মার কাঁধে। পরবর্তীতে নানা ঘটনাপ্রবাহে যা সকলের জানা ভারতীয় ক্রিকেটে তিন ফর্ম্যাটেই বিরাট কোহলির জায়গায় নয়া অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা কিন্তু টি২০ বিশ্বকাপের পরবর্তী সময়ে বিগত ৯ মাসে মোট ৮ জন অধিনায়ক পেয়েছে টিম ইন্ডিয়া। লোকেশ রাহুল, যশপ্রীত বুমরা, ঋষভ পন্থ, অজিঙ্ক রহাণে, হার্দিক পাণ্ডিয়, শিখর ধবন ভারতীয় দলকে নেতৃত্বে দিয়েছেন। এর সঙ্গে বিরাট কোহলি ও রোহিত শর্মার নামও রয়েছে। কিন্তু এক এক সিরিজে নতুন নতুন অধিনায়কের বিষয়টি ভালোভাবে নিচ্ছে না ক্রিকেট বিশেষজ্ঞরা। এতে দলের ভারসাম্য নষ্ট হতে পারে বলেই মনে  করছেন তারা। এমনকী এত ঘন ঘন অধিনায়ক পরিবর্তন নিয়ে মুখ খুলেছেন প্রাক্তন ক্রিকেটাররাও। তবে কেনও এই ঘন ঘন অধিনায়ক পরিবর্তন, তা নিয়ে এবার জবাব দিলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায়।

এক সাক্ষাৎকারে কেন বারবার করে নানা সিরিজে এক একজন অধিনায়কত্ব করছে ভারতীয় দলের এই প্রশ্নের সম্মুখীন হন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেখানে বিসিসিআই প্রেসিডেন্ট বলেন,'রোহিত শর্মা এখন অল ফরম্যাটের অধিনায়ক। তবে ওরা টানা অনেক ম্যাচ খেলে। চোট হতে বাধ্য। তাই ওদের ইনজুরি-ব্রেক দরকার। আর এতে সুবিধা হয় যে, ভারতীয় দলে অনেক নতুন খেলোয়াড় সুযোগ পান। এবং আমরা ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডে এই নতুন খেলোয়াড়দের নিয়ে জিতেছি। ভারতের কাছে এখন ৩০ জন খেলোয়াড়ের একটি পুল রয়েছে, যারা যে কোনও সময়ে জাতীয় দলের হয়ে খেলতে পারে। তাতে অবশ্য আমাদের কোনও সমস্যা হচ্ছে না।'  সৌরভের এই জবাব থেকেই স্পষ্ট আগামি দিনেও বিসিসিআই তাদের গৃহীত সিদ্ধান্ত থেকে সরছে না।

BCCI president Sourav Ganguly gave straightforward answer to Team India s frequent captain changes spb

প্রসঙ্গত, রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়ার পর বিসিসিআই পরিবর্ত অধিনায়ক হিসেবে কয়েক জন প্লেয়ারকে প্রস্তুত করার পরিকল্পনা নিয়েছিল। কিন্তু ক্রিকেট বিশ্ষজ্ঞদের মতে, যশপ্রীত বুমরা, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া, কেএল রাহুলদের নত তরুণ ক্রিকেটারদের মধ্যে থেকে পরিবর্তি অধিনায়ক বাছাই করা হবে সেই যুক্তি গ্রাহ্য হলেও, শিখর ধওয়ান ও অজিঙ্কে রাহানের মত সিনিয়র ক্রিকেটাররা কেন সুযোগ পাচ্ছেন। আর তরুণ ক্রিকেটারদের মধ্যে নির্দিষ্ট দু-এক জনকে ক্রিকেটারকে আগামির অধিনায়ক হিসেবে তৈরি করা হলেও একাধিক ক্রিকেটারকে কেন অধিনায়ক করা হচ্ছে তা নিয়ে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। 

আরও পড়ুনঃফের অদ্ভূত দাবি শোয়েব আখতারের, সচিন তেন্ডুলকরকে নাকি চিনতেনই না পাক স্পিড স্টার

আরও পড়ুনঃভারতীয় দলের সুযোগ পাওয়ার পর প্রথম প্রতিক্রিয়া, কী জানালেন বাংলার শাহবাজ আহমেদ

Follow Us:
Download App:
  • android
  • ios