Asianet News BanglaAsianet News Bangla

প্রয়াত বিসিসিআইয়ের প্রাক্তন সচিব, শোক প্রকাশ করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

হৃদরোগে আক্রান্ত (Heart Attack) হয়ে মাত্র ৫৮ বছর বয়সে প্রয়াত হলেন বিসিসিআইয়ের (BCCI) প্রাক্তন সচিব অমিতাভ চৌধুরী (Amitabh Choudhary)। শোকপ্রকাশ করলেন বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। 

Former BCCI secretary Amitabh Choudhary passes away due to heart attack Sourav ganguly express condolence spb
Author
First Published Aug 16, 2022, 5:29 PM IST

ভারতীয় ক্রিকেটের অনেক উত্থান-পতনের সাক্ষি তিনি। রাজ্য ক্রিকেট সংস্থার দায়িত্ব হোক বা জাতীয় দলের ম্যানেজার, কিংবা  বিসিসিআই সচিবের দায়িত্ব নানা ঝড়ের সম্মুখীন হয়েও সাফল্যের সঙ্গে সামলছেন তিনি। কিন্তু অকালেই প্রয়াত হলেন বর্ষীয়ান ক্রিকেট প্রশাসক অমিতাভ চৌধুরী। মাত্র ৫৮ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। একজন ভালো ক্রিকেট প্রশসাকের প্রয়াণে শোকস্তব্ধ ভারতীয় ক্রিকেট। শোক জ্ঞাপন করেছেন খোদ বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায়। শোক প্রকাশ করেছেন বিসিসিআইয়ের অন্যান্য কর্তারা। 

একজন আইপিএস অফিসার হলেও ক্রিকেটের প্রতি অগাধ ভালোবাসার কারণেই ক্রিকেটের প্রশাসনিক সাজে নিজেক নিযুক্ত করেছিলেন। দীর্ঘ ১০ বছর ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার দায়িত্ব সামলেছেন তিনি। অমিতাভ চৌধরীর হাতে ঝাড়খণ্ড ক্রিকেটের দায়িত্ব থাকার সময়েই রাঁচির জেএসসিএ স্টেডিয়াম কমপ্লেক্স তৈরি হয়, যেখানে ২০১৩ সালে প্রথম ওয়ান ডে ম্যাচ আয়োজিত হয় ভারত ও ইংল্যান্ডের মধ্যে। এছাড়া ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত বিসিসিআইয়ের পরিচালন ক্ষমতা সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের হাতে থাকার সময় বোর্ডের অ্যাক্টিং সেক্রেটারি ছিলেন অমিতাভ। সেই বিপদের সময় তিনি যেভাবে বিসিসিআইয়ের কাজ সামলেছিলেন তার প্রশংসা করেন  সকলেই।

 

 

শুধুই প্রশসানিক দায়িত্ব নয়, জাতীয় দলের ম্যানেজারের দায়িত্বও পালন করছেন অমিতাভ চৌধুরী। ২০০৫-০৬ মরশুমে ভারতীয় দলের জিম্বাবোয়ে সফরে টিম ম্যানেজারের ভূমিকাতেও দেখা গিয়েছিল তাঁকে। এই সিরিজেই প্রকাশ্যে এসেছিল গ্রেগ চ্যাপেল ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতবিরোধ। কঠিন সময়ে দলকে সামলিয়েছিলেন তিনি। এছাড়া বিসিসিআই সচিবের দায়িত্বে থাকাকালীন বিরাট কোহলি ও অনিল কুম্বলের মধ্যে মনমালিন্যের বষয়টিও সামলাতে হয়েছিল অনিরুদ্ধ চৌধুরির। ফলে ভারতীয় ক্রিকেটের অনেক গুরুত্বপূর্ণ সময়ের সাক্ষী তিনি।

মঙ্গলবা সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন অমিতাভা চৌধুরী। অমিতাভ চৌধুরীর সহকর্মী অনিরুদ্ধ চৌধুরী শোকপ্রকাশ করে বলেন,'ঝাড়খণ্ডের ক্রিকেটে অমিতাভের অবদান অপরিসীম। জেএসসিএ-তে বিরাট শূন্যস্থান তৈরি হল। ওঁর পরিবার ও পরিজনদের প্রতি সহানুভূতি জানাই।' বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপধ্যায় শোকপ্রকাশ করে বলেন,'অমিতাভ চৌধরীর মৃত্যুর খবরে আমি মর্মাহত। ওনার সঙ্গে আমার দীর্ঘদিনের সম্পর্ক ছিল। সান্নিধ্যে কাটানো সময়গুলো মনে থাকবে।' প্রশাসনিক কাজে অমিতভা চৌধুরীর দক্ষতারও প্রশংসা করেন সৌরভ। প্রয়াত অমিতা চৌধুরীর আত্মার শান্তি কামনার পাশাপাশি পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সকলেই।

Follow Us:
Download App:
  • android
  • ios