ঘোষণা আগেই করা হয়েছিল নিলামে তোলা হবে কিংবদন্তী অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন ক্যাপ। বিশ্ব ক্রিকেটের শ্রেষ্ঠ ব্যাটসম্যানের অভিষেক টেস্টের ক্যাপ ছিল এটি। ফলে প্রত্যাশা করাই হচ্ছিল যে আকাশছোঁয়া দাম উঠতে চলেছে এই ব্যাগি গ্রিন টুপির। কারণ এই টুপির ঐতিহাসিক গুরুত্ব বা বিশেষত্ব নিয়ে আলাদ করে কিছু বলার অপেক্ষা রাখে না। নিলামে এই টুপিটি কিনলেন বিখ্যাত ব্যাবসায়ী পিটার ফ্রিডম্যান।

কত টাকার বিনিময়ে স্যার ডন ব্র্যাডম্যানের অভিষেক টেস্টের ব্যাগি গ্রিন ক্যাপ কিনেছেন পিটার ফ্রিডম্যান, তা জানলে চোখ কপালে উঠবে আপনারও। নিলাম অংশ নিয়ে সাড়ে চার লক্ষ অস্ট্রেলিয়ান ডলারে  টুপিটি কিনেছেন ওই ব্যবসায়ী। কিংবদন্তী ব্যাটসম্যানের টুপি নিয়ে আলাদা পরিকল্পনাও রয়েছে পিটার ফ্রিডম্যানের। এই টুপিটি অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্তে প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন তিনি। জানা যায় ১৯৫৯ সালে স্যার ডোনাল্ড তাঁর প্রতিবেশী পিটার ডানহামকে উপহার দিয়েছিলেন। এবার সেই ঐতিহাসিক সকলের জন্য দেখার ব্যবস্থা করবেন পিটার ফ্রিডম্যান। 

১৯০৮ সালের ২৭ অগাস্ট জন্মগ্রহণ করেন  ডন ব্র্যাডম্যান। ১৯২৮ সালের ৩০ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ড্রন ব্র্যাডম্যানের। ৫২টি টেস্টে মোট ৬৯৯৬ রান করেছিলেন অজি তারকা। তারমধ্যে ২৯টি শতরান ও ১৩টি অর্ধশতরান চিল। তাঁর ব্যাটিং ড় ছিল ৯৯.৯৪। যেই রেকর্ড এখনও পর্যন্ত কেউ স্পর্শ করতে পারেনি। ১৯৪৮ সালে ১৮ অগাস্ট নিজের কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলেন ডন ব্র্যাডম্যান। ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি প্রয়াত হন কিংবদন্তী ক্রিকেটার।