Asianet News BanglaAsianet News Bangla

সব প্রতিকুলতাকে জয় করে ভারতীয় মহিলা 'এ'দলে সুযোগ, বাংলার শ্রীলেখার সংগ্রাম অনুপ্রেরণা জোগাবে আপনাকেও

ভারতীয় মহিলা এ দলে ( Indian women's A team) সুযোগ পেলেন এক বঙ্গ তনয়া। পূর্ব বর্ধমানের ভাতারের শ্রীলেখা রায় (Sreelekha  Roy)। দরীদ্র পরিবারে অনেক সংগ্রামের পর এই সাফল্য তার। ভারতীয় দলের জার্সি পড়াই লক্ষ্য শ্রীলেখার।
 

East Burdwan women's cricketer Sreelekha  Roy gets chance in Indian women's A team in Challengers Trophy spb
Author
Kolkata, First Published Nov 10, 2021, 5:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পূর্ব বর্ধমানের (East Budwan)ভাতারের মহিলা ক্রিকেটার শ্রীলেখা রায় (Sreelekha  Roy)। বাবা মারা গিয়েছে বছর আট আগে। মারাস্তার ধারে ঘুগনি বিক্রি করেন, করেছে অন্যের বাড়িতে পরিচারিকার কাজও। দারিদ্রতা, অভাব, অনটন নিত্য দিনের সঙ্গী। কিন্তু সেই  পরিবারের মেয়ে হয়েও শ্রীলেখার চোখে ছিল আকাশ ছোয়ার স্বপ্ন।  ক্রিকেটের প্রতি ভালোবাসা ছিল ছোট বেলা থেকেই। বাড়ির অবস্থার কারণে  নানাভাবে সমস্যার সম্মুখীন হলেও,স্বপ্ন দেখা ছাড়েননি শ্রীলেখা। যাবতীয় সমস্য়া থাকলেও মেয়ের স্বপ্ন পূরণ করতেদিন রাত এককরে খেটেছেন তার মা রেখা রায়। অবশেষে মেয়ের স্বপ্ন পূরণের পথে অনেক এগিয়ে যাওয়ার খুশি তার মা।  চ্যালেঞ্জার্স ট্রফিতে (Challengers Trophy) ভারতীয় মহিলা এ দলে (Indian women's A team)সুযোগ পেয়েছেন শ্রীলেখা। তার সাফল্যে গর্বিত গোটা গ্রাম থেকে রাজ্য। খুশি শ্রীলেখার  কোচও।

"

২০১৫ সাল থেকে শ্রীলেখা ক্রিকেট খেলা শুরু করেন।  যোগাযোগ করে ভাতার অগ্রগামী ক্রিকেট একাডেমিতে। ভাতার অগ্রগামী ক্রিকেট একাডেমির প্রশিক্ষক অনির্বাণ হাজরা, নীলকন্ঠ পাঁজা ও রাহুল আলমের প্রচেষ্টায় শ্রীলেখার পথচলা শুরু হয়।  ভাতার অগ্রগামী ক্রিকেট একাডেমির প্রশিক্ষকরা শ্রীলেখার মাকে আরও ভালো জায়গায় প্রশিক্ষণে পাঠানোর কথা বলেন। এরপর শ্রীলেখা কয়েক মাস দুর্গাপুরে প্রশিক্ষণ নিয়ে কলকাতার উদ্দেশ্যে পাড়ি দেন।  একের পর এক সফলতা আসে তার ঝুলিতে । নিজের প্রতিভাকে মেলে ধরেন সকলের সামনে। তবে কলকাতায় যেখানে নিজের স্বপ্ন পূরণের জন্য পরিশ্রম করেছেন শ্রীলেখা, পাশাপাশি মেয়ের স্বপ্ন পূরণের জন্য 'যুদ্ধ' করে গিয়েছেন তার মা রেখা রায়। সেই সব দিনের কথা স্মরণ করে চোখের জলে রেখা রায় জানান,'কলকাতায় একটি ছোট ঘরের মধ্যে মেয়েকে নিয়ে আশ্রয় পাই। প্রথম দিকে কখনো না খেয়েই কেটেছে দিন।  অবশেষে অন্যের বাড়িতে পরিচারিকার কাজ করে দু'বেলা অন্নের ব্যবস্থা করি।'

"

তবে মায়ের  কষ্টের দাম  দিয়েছে মেয়েও। কঠোর পরিশ্রম করেছেন নিজের খেলার পেছনে। প্রথমে সি এ বি লিগের হয়ে মিজোরামে ২০১৭ - ২০১৮ বর্ষে অনূর্ধ্ব ১৯ বাংলার হয়ে খেলার সুযোগ পান শ্রীলেখা। গত সেপ্টেম্বর মাসে অনূর্ধ্ব ১৯ বাংলার হয়ে পাঁচটি একদিনের ম্য়াচ খেলার সুযোগ পান। একটি ম্যাচে ৩০ বলে ২১ রান করে নট আউট ও ছয় ওভার বল করে একটি মেডেন নিয়ে ৯ রান দিয়ে ২টি উইকেট সংগ্রহ করে নির্বাচকদের নজর কাড়েন শ্রীলেখা। তারপরই শ্রীলেখা জানতে পারে অনূর্ধ্ব ১৯ মহিলা ক্রিকেট চ্যালেঞ্জার ট্রফিতে ভারতের হয়ে তার নাম নির্বাচিত হয়েছে। আগামীতে ভারতীয় দল (Indian team) হয়ে খেলাই তার লক্ষ্য। টিমইন্ডিয়ার (Team India) জার্সিতে মেয়ে দেখার স্বপ্ন রেখ রায়েরও। 

Follow Us:
Download App:
  • android
  • ios