Asianet News BanglaAsianet News Bangla

ঘোষিত হলে আইসিসির নয়া এফটিপি, দেখে নিন ২০২৭ সাল পর্যন্ত টিম ইন্ডিয়ার সূচি

২০২৩ থেকে ২০২৭ সালের ফিউচার ট্যুর গ্রোগ্রাম ঘোষণা করেছে আইসিসি (ICC Future Tour Plan)। যেখানে বেড়েছে আন্তর্জাতিক ম্য়াচের সংখ্যা। দেখে নিন আগামি চার বছরে ভারতীয় দলের (Indian cricket Team) সূচি। 
 

ICC Announce their New Future Tour Plan 2023-2027 take a look on Indian cricket team full fixture spb
Author
First Published Aug 17, 2022, 7:34 PM IST

বুধবার পুরুষদের আন্তর্দাতিক ক্রিকেটের ফিউচার ট্য়ুর প্রোগ্রাম ঘোষণা করেছে আইসিসি। এই প্রোগ্রামে একদিনের ক্রিকেট ও টি২০ ক্রিকেটের জন্য যাতে টেস্ট  ক্রিকেটের গুরুত্ব না কমে সেই দিকে নজর দেওয়া হয়েছে। বাড়ানো হয়েছে টেস্ট ম্যাচে সংখ্য়াও। পাশাপাশি আইপিএল সহ বিভিন্ন দেশের টি২০ লিগ থাকলেও আন্তর্জাতিক ম্যাচও অনেকটাই বাড়িয়েছে আইসিসি। বর্তমান যে ট্যুর প্রোগ্রাম চলছে তার আওতায় আইসিসির অন্তর্গত ১২টি দেশ মোট  ৬৯৪টি ম্যাচ খেলবে। ২০২৩ থেকে ২০২৭ সালের ফিউচার ট্যুর গ্রোগ্রাম  সেই ম্যাচের সংখ্যা বাড়িয়ে ৭৭৭টি করা হয়েছে। যার মধ্যে রয়েছে ১৭৩টি টেস্ট, ২৮১টি ওয়ানডে এবং ৩২৩টি টি-টোয়েন্টি। 

 

 

ভারতীয় দলের যে ট্যুৎ প্রোগ্রাম রয়েছে তাতে ঠাসা খেলা রয়েছে। এই চার বছরের মধ্যে মোট ৩৮টি টেস্ট, ৩৯টি ওডিআই ও৬১টি টি২০ ম্যাচ খেলবে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। চলতি বছর ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে দু’ ম্যাচের টেস্ট দিয়ে শুরু হচ্ছে সেই সফর। শেষ হবে ২০২৭ সালের মার্চ মাসে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। এক ঝলকে দেখে নিন আগামি চার বছরের ভারতের ট্যুর প্ল্যান। 

২০২২  সালের সূচি-
সেপ্টেম্বর এবং অক্টোবরে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি টি-টোয়ন্টি খেলবে ভারত। তারপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। নভেম্বরে নিউজিল্যান্ডে তিন ম্যাচের একদিনের সিরিজ এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবেন রোহিত শর্মারা। ডিসেম্বরে বাংলাদেশে যাবে টিম ইন্ডিয়া। দুটি টেস্ট এবং তিনটি একদিনের ম্যাচ খেলবেন রোহিতরা।

২০২৩ সালের সূচি-
জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। জানুয়ারিতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ফেব্রুয়ারিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্ট এবং তিন ম্যাচের একদিনের সিরিজ খেলবে। জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ভারত। দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচে খেলবেন রোহিতরা। ২০২৩ সালের সেপ্টেম্বর: ঘরের মাঠে অস্ট্রেলিয়ার তিনটি একদিনের ম্যাচ খেলবে ভারত। নভেম্বরে ঘরের মাঠে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ডিসেম্বরে ২০২১ সালের স্মৃতি মোছার সুযোগ পাবে ভারত। দক্ষিণ আফ্রিকায় দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।

২০২৪ সালে সূচি-
জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। জুলাই মাসে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। সেপ্টেম্বরে ঘরের মাঠে দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। অক্টোবরে ঘরের মাঠে তিনটি টেস্ট খেলবে ভারত। নভেম্বরে অস্ট্রেলিয়ায় গিয়ে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত।

২০২৫ সালে সূচি-
জানুয়ারিতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। জুনে ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজ খেলবেন পন্তরা। অগস্ট মাসে বাংলাদেশে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। অক্টোবর মাসে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে। অক্টোবরেই  অস্ট্রেলিয়ায় তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। অক্টোবর থেকে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।

২০২৬ সালের সূচি-
জানুয়ারি মাসে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। জুন মাসে ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে একটি টেস্ট এবং তিনটি একদিনের ম্যাচ খেলবে। ২০২৬ সালের জুলাই মাসে ইংল্যান্ডের তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। অগস্টে শ্রীলঙ্কায় দুটি টেস্ট আছে। সেপ্টেম্বরে আফগানিস্তানের বিরুদ্ধে দেশের বাইরে টি-টোয়েন্টি খেলবে ভারত। সেপ্টেম্বরেই ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। অক্টোবর মাসে নিউজিল্যান্ডে দুটি টেস্ট, তিনটি একদিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ডিসেম্বর মাসে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।

২০২৭ সালের সূচি-
২০২৭ সালের মার্চ মাসে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট খেলবে ভারত।

Follow Us:
Download App:
  • android
  • ios