২০২১ সালে  ৬ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ হওয়ার কথা ছিল মহিলাদের একদিনের বিশ্বকাপ। কিন্তু করোনা মহামারীর কারণে তা স্থগিত হয়ে যায়। তারপর থেকেই জল্পনা চলছিল মহিলা বিশ্বকাপের নতুন সূচি ঘোষণা নিয়ে। অবশেষে উইমেন্স ওয়ার্ল্ড কাপের দিন ঘোষণা করল আইসিসি। ২০২২ সালে নিউজিল্যান্ডের মাটিতে ৪ মার্চ থেকে ৩ এপ্রিল মোট ৩১ দিন ধরে চলবে মহিলাদের বিশ্বযুদ্ধ। বে ওভালে হবে উদ্বোধনী ম্য়াচ, ফাইনাল হবে ক্রাইস্টচার্চে।

আট দলের মহিলা একদিনের বিশ্বকাপে ইকিমধ্যে প্রথম পাঁচটি দল যোগ্যতা অর্জন করে ফেলেছে। নিউ জিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ভারত। বাকি তিনটি দল যোগ্যতা অর্জন করবে ২০২১ সালে শ্রীলঙ্কায় আয়োজিত যোগ্যতা অর্জন পর্বের খেলা থেকে।  ২০২১ সালে ২৬ জুন থেকে ১০ জুলাই হবে মহিলা বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ। নিউজিল্যান্ডের ৬ শহরে আয়োজন করা হবে ২০২২ সালের বিশ্বকাপের। অকল্যান্ড, হ্যামিল্টন, ওয়েলিংটন, ক্রাইসচার্চ, দুনেদিন এবং টরঙ্গর মাঠে খেলবে ৮ দল।

 

 

ভারতীয় দল প্রথম ম্যাচে মাঠে নামবে ৬ মার্চ। ভারতের প্রথম ম্যাচ কার সঙ্গে তা ঠিক হবে যোগ্যতাঅর্জন পর্ব থেকে যে দলগুলো উঠে আসবে তাদের মধ্যে থেকে। বিশ্বকাপের ক্রীড়াসূচি ঘোষণার পর ভারত অধিনায়ক মিথালি রাজ বলেছেন,'শেষ কয়েক বছর আইসিসি-র টুর্নামেন্টে ভাল খেলছে ভারত, সে একদিনের ম্যাচ হোক বা টি২০। ২০২২ সালে যদি আমরা বিশ্বকাপ জিততে পারি, তবে আগামী প্রজন্মের মেয়েদের জন্য তা খুব বড় অনুপ্রেরণার কাজ করবে।' 

 

 

করোনা আবহে ২০২১ সালে প্রতিযোগিতা স্থগিত হওয়ার পর, নতুন ক্রীড়া সূচি ঘোষণা হওয়ায় খুশি বিশ্ব জুড়ে মহিলা ক্রিকেটার। ২০২২ সালে বিশ্বের কোভিড পরিস্থিতি কী থাকবে তারউপর নির্ধারন করা হবে কীভাবে হবে প্রতিযোগিতা। পরিস্থিতি স্বাভাবিক না হলে, সূত্রের খবর, বায়ো বাবলে হতে পারে গোটা টুর্নামেন্ট। তবে নিউজিল্যান্ডে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। ২০২২ সালে তা আরও স্বাভাবিক হবে। ফলে ক্রিকেটের চেনা ছন্দেই বিশ্বকাপ আয়োজনের বিষয়ে আশাবাদী আইসিসি।

এক নজরে দেখে নেওয়া যাক ভারতীয় মহিলা ক্রিকেট দলের বিশ্বকাপের সূচি-
৬ মার্চ, ২০২২- ভারত বনাম কোয়ালিফায়ার (তরঙ্গা)
১০ মার্চ,২০২২- ভারত বনাম নিউ জিল্যান্ড (হ্যামিলটন)
১২ মার্চ, ২০২২- ভারত বনাম কোয়ালিফায়ার (হ্যামিলটন)
১৬ মার্চ, ২০২২- ভারত বনাম ইংল্যান্ড (তরঙ্গা)
১৯ মার্চ, ২০২২- ভারত বনাম অস্ট্রেলিয়া (অকল্যান্ড)
২২ মার্চ, ২০২২- ভারত বনাম কোয়ালিফায়ার (হ্যামিলটন)
২৭ মার্চ,২০২২- ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (ক্রাইস্টচার্চ)