Asianet News BanglaAsianet News Bangla

পন্থ-জাদেজার ব্যাটিংয়ে মুগ্ধ সচিন, প্রথম ইনিংসে ভারতের টার্গেট ঠিক করে দিলেন সৌরভ

এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ডের (India vs England) পঞ্চম টেস্টের প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ নিল টিম ইন্ডিয়া (Team India)। ঋষভ পন্থের  (Rishabh Pant) সেঞ্চুরি ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) অনবদ্য ব্য়াটিংয়ে ভর করে দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট। জাদেজা-পন্থের ব্য়াটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ সচিন তেন্ডুলকর  (Sachin Tendulkar) ও সৌরভ গঙ্গোপাধ্যায় ( Sourav Ganguly)। 
 

Ind vs Eng 2022 Sachin Tendulkar Sourav Ganguly prasied Rishabh Pant Ravindra Jadeja s innings at Edgbaston test spb
Author
Kolkata, First Published Jul 2, 2022, 2:26 PM IST

এজবাস্টন টেস্টের প্রথম দিনের শেষে ৭ উইকেটে ৩৩৮ রান করে সুবিধা জনক জায়গায় রয়েছে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু এই জায়গায় পৌছানোর পথটা যে কতটা কঠিন ছিল তা প্রথম দিনের টেস্ট যারা দেখেছেন তারা ভালো করে জানেন। একসময় যেখানে ৯৮ রানে ৫ উইকেটে হারিয়ে বসেছিল ভারতীয় দল, একে একে সাজঘরে ফিরে গিয়েছিল দলের প্রথম সারির সব ব্যাটসনম্যান সেই সময় ঋষভ পন্থরবীন্দ্র জাদেজা যে দৃঢ় মানসীকতার পরিচয় দিয়েছেন ও যে ব্যাটিং করেছেন তা ক্রিকেটের ইতিহাসে অন্যতম স্মরণীয়। ষষ্ঠ উইকেটে ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজার ২২২ রানের রেকর্ড পার্টনারশিপে ভর করেই ম্যাচে রাশ অনেকটা নিজেদের দিকে টেনে নে ভারত। ১১১ বলে ১৪৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন পন্থ ও ৮৩ রানের অপরাজিত ইনিংস খেলেন জাদেজা। পন্থ-জাদেজার এমন ব্য়াটিং দেখে মুগ্ধ গোটা ক্রিকেট বিশ্ব। প্রশংসায় ভরিয়ে দিলেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর ও বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। 

পন্থ ও জাদেজার ব্যাটিং দেখে উচ্ছ্বসিত সচিন তেন্ডুলকর। সোশ্যাল মিডিয়ায় নিজের প্রতিক্রিয়া দিয়েছেন ক্রিকেট কিংবদন্তী। ট্যুইটারে সচিন তেন্ডুলকর লিখেছেন, 'এককথায় বিস্ময়কর ইনিংস। দারুণ খেলেছ।' সচিন প্রশংসা করেছেন জাডেজারও। লিখেছেন,'খুবই সময়োপযোগী ইনিংস উপহার দিয়েছে জাডেজা। ও খুব সুন্দর ভাবে স্ট্রাইক রোটেট করেছে। কয়েকটা শট তো ছিল চোখধাঁধানো।' মাস্টার ব্লাস্টার যে বাডিতে বসে চাপের মুহূর্তে ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজার ব্য়াটিং উপভোগ করেছে তা তার প্রতিক্রিয়া থেকেই প্রমাণিত।

 

 

ম্যাচের দিকে চোখ রেখেছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও। ভারতীয দলের ম্যাচ দুরন্ত কামব্যাক, পন্থের আগ্রাসী ব্যাটিং, জাদেজার ধৈর্যশীল ব্যাটিং মুগ্ধ করেছে সৌরভকেও। শুধু তাই নয় এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসে কত রান করলে ভারতীয় দল ভালো জায়গায় থাকবে তাও বলে দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। সোশ্যাল মিডিয়ায় সৌরভ লিখেছেন,‘চাপের মুখে পড়ে কী ভাবে টেস্টে ব্যাটিং করতে হয়, তার আদর্শ উদাহরণ দেখাল পন্ত এবং জাডেজা। এর থেকে ভাল কিছু আর হতে পারে না। কাল ৩৭৫ রান তুলে নাও।’

 

 

প্রসঙ্গত, এজবাস্টনে ভারত বনাম ইংল্যান্ড টেস্টে শুরুটা ছিল ইংল্য়ান্ডের নামে। দাপট দেখান ব্রিটিশ পেস বোলিং অ্যাটাক। রীতিমত আগুন ঝরান জেমস অ্য়ান্ডারসন, ম্যাথউ পটসরা। কিন্তু দিনের শেষটা থাকে ভারতের নামে। একসময় ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে ব্য়াপক চাপে পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। সেখান থেকে দেড় খানা সেশন ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজার অনবদ্য ব্যাটিংয়ে ভর করে প্রথম দিনের শেষে অ্য়াডভান্টেজ নিল ভারতীয় দল। দুরন্ত শতরান করেন ঋষভ পন্থ। ১১১ বলে ১৪৬ রানের মারকাটারি ব্যাটিং করে আউট হন পন্থ। জাদেজা অপরাজিত রয়েছেন ৮৩ রানে। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ৩৩৮ রানে ৭ উইকেট।  ইংল্য়ান্ডের হয়ে ৩টি উইকেট নেন জেমস অ্যান্ডারসন, ২টি উইকেট নেন ম্য়াথিউ পটস ও একটি উইকেট নেন জো রুট।

আরও পড়ুনঃএজবাস্টন টেস্টে শুধু শতরান নয়, ঋষভ পন্থ গড়লেন আরও একাধিক রেকর্ড, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃপাল্টা মারে ব্রিটিশ বোলিংকে নিয়ে ছেলেখেলা, ঋষভ পন্থের বিদ্ধধংসী ব্যাটিং মিস করে গেছেন, দেখুন হাইলাইটস

Follow Us:
Download App:
  • android
  • ios