Asianet News BanglaAsianet News Bangla

ব্যাটে-বলে হার্দিক পান্ডিয়া শো, রুদ্ধশ্বাস ম্য়াচে পাকিস্তানকে ৫ উইকেটে হারাল টিম ইন্ডিয়া

এশিয়া কাপে (Asia Cup 2022) ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) মহারণ।  ম্যাচে প্রথমে ব্যাট করে ১৪৭ রান করে পাকিস্তান। জবাবে ২ বল বাকি থাকতে জয়ের লক্ষ্যে পৌছে যায় ভারত।

India vs Pakistan Team India beat Pakistan by 5 wickets in Asia Cup 2022 group stage match spb
Author
First Published Aug 28, 2022, 11:54 PM IST

রুদ্ধশ্বাস ম্যাচে পাকিস্তানকে হারিয়ে গতবারের টি২০ বিশ্বকাপের হারের বদলা নিল ভারতীয় ক্রিকেট দল। ব্য়াটে-বলে অনবদ্য পারফরম্য়ান্স করে ভারতের জয়ের নায়ক হার্দিক পান্ডিয়া। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে এশিয়া কাপ ২০২২-এর প্রথম ম্যাচ জিতল টিম ইন্ডিয়া। ম্য়াচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ১৯.৫ ওভারে  গুটিয়ে যায় বাবর আজমের দলের ইনিংস। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৩  রান করেন মহম্মদ রিজওয়ান। এছাড়া ২৮ রান করেন ইফতিকর আহমেদ। শেষের দিকে শাহনওয়াজ দাহানি ৬ বলে ১৬ রান করে ন। ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন ভুবনেশ্বর কুমার। এছাড়া হার্দিক পান্ডিয়া নেন ৩টি উইকেট, ২টি উইকেট নেন অর্শদীপ সিং ও একটি উইকেট নেন আভেশ খান। রান তাড়া করতে নেমে ২ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ভাররতের  হয়ে বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা ৩৫ করে রান করেন। আর শেষের দিকে হাড্ডাহাড্ডি পরিস্থিতিতে  ১৭ বলে ৩৩ রানের ম্য়াচ উইনিং ইনিংস খেলেন হার্দিক পান্ডিয়া। পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নেন মহম্মদ নাওয়াজ ও ২টি উইকেট নেন নাসিম শাহ।  

এদিন ব্য়াট করতে নেমে ইনিংসের শুরুটাই খুব একটা ভালো হয়নি পাকিস্তান দলের। ১৫ রানেই প্রথম উইকেট হারাতে হয়। ১০ রান করে ভুবনেশ্বর কুমারের বলে আউট হন বাবর আজম। এরপর ৪২ রানে দ্বিতীয় উইকেট পড়ে পাকিস্তানের। ১০ রান করে আবেশ খানের বলে আউট হন ফকর জামান। তারপর রিজওয়ানের সঙ্গে ইনিংসের রাশ ধরেন ইফতিকর  আহমেদ। ৪৫ রানের পার্টনারশিপ করেন তারা। ৮৭ রানে তৃতীয় উইকেট পড়ে পাকিস্তানের। ২৮ রান করে হার্দিক পান্ডিয়া প্রথম শিকার হন ইফতিকর আহমেদ।  এরপর দলের ৯৬ রানের মাথায় ব্যক্তিগত ৪৩ রান করে হার্দিক পান্ডিয়ার দ্বিতীয় শিকার হন মহম্মদ রিজওয়ান। এরপর আর সেভাবে কোনও পার্টনারশিপ গড়ে ওঠেনি। ৯৭ রানে পঞ্চম উইকেট পড়ে পাকিস্তানের। ২ রান হার্দিক পান্ডিয়াক তৃতীয় শিকার হন খুশদিল শাহ। দলের ১১২ রানে ষষ্ঠ উইকেট পড়ে। ৯ রান করে আসিফ আলি আউট হন ভুবনেশ্বর কুমারের বলে। ১১৪ রানে পড়ে  সপ্তম উইকেট। ১ রান করে অর্শদীপ সিংয়ের বলে আউট হন মহম্মদ নওয়াজ।  ১২৮ রানে অষ্টম উইকেট পড়ে পাকিস্তানের। ১০ রান করে ভুবনেশ্বর কুমারের বলে আউট আউট হন সাদাব খান। এরপর ক্রিজে এসেই খাতা না খুলেই ভুবনেশ্বর কুমারের চতুর্থ শিকার হন নাসিম শাহ। শেষের দিকে দলকে কিছুটা টানেন শাহনওয়াজ দাহানি। ২টি ছয় মারেন তিনি।  ১৯.৫ ওভারে দলের ১৪৭ রানের মাথায় ১৬ রান করে অর্শদীপ সিংয়ের বলে আউট হন দাহানি।

রান তাড়া করতে নেমে প্রথমেই ধাক্কা খায় ভারতীয় দল। ১ রানেই প্রথম উইকেট হারায় টিম ইন্ডিয়া। খাতা না খুলেই নাসিম শাহের বলে আউট হল কেএল রাহুল। এরপর দলের ইনিংসের রাশ কিছুটা ধরেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। তবে প্রথম দিকে পাকিস্তানের বোলিং অ্য়াাটাক সামলাতে রীতিমত হিমসিম খেতে হয় দুজনকে। বিরাট কোহলি কয়েকটি শট খেলে ফর্মে ফেরার ইঙ্গিত দেন। তবে ছন্দে পাওয়া যায়নি রোহিতকে। ৫০ রানে দ্বিতীয় উইকেট পড়ে ভারতের। ১২ রান করে মহম্মদ নওয়াজের বলে আউট হন রোহিত শর্মা। এরপর আউট হন বিরাট কোহলি।  ৫৩ রানের মাথায় ব্যক্তিগত ৩৫ রানে মহম্মদ নওয়াজের বলে আউট হন  কোহলি। এরপর রবীন্দ্র জাদেজা ও  সূর্যকুমার যাদব মিলে ৩৬ রানের পার্টনারশিপ করেন। ৮৯ রানে চতুর্থ উইকেট পড়ে। ১৮ রান করে নাসিম শাহের বলে আউট হন সূর্যকুমার যাদব। এরপর ইনিংসের রাশ ধরেন রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া। প্রথমে একটু ধীর গতিতে শুরু করলেও  পড়ে রানেক গতিবেগ বাড়ান দুজনেই। একের পর এক মারকাটারি শট খেলেন। অর্ধশতরানের পার্টনারশিপ করেন দুজনে। শেষ ওভারে বাকি ছিল ৭ রান। শেষ ওভরে ব্যক্তিগত ৩৫ রানে আউট হন জাদেজা। তবে ঠান্ডা মাথায় ৬ মেরে ম্যাচ ফিনিশ করেন হার্দিক পান্ডিয়া। বল হাতে ৩ উইকেটের পর ব্যাট হাতে অনবদ্য পারফরম্যান্স করে ম্যাচের সেরা হার্দিক। 

Follow Us:
Download App:
  • android
  • ios