বৃহস্পতিবার আসন্ন মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে ভারত মুখোমুখি হতে চলেছে ইংল্যান্ডের। একই সাথে শুক্রবার অপর সেমিফাইনালে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে সাউথ আফ্রিকার। গ্রূপ বি-তে ওয়েস্ট ইন্ডিজ এবং সাউথ আফ্রিকার মধ্যে ম্যাচটি বৃষ্টির জন্য বাতিল হয়। এর ফলে গ্রূপ বি-তে শীর্ষস্থান দখল করে দক্ষিণ আফ্রিকা। এরপরেই নক-আউটের চিত্রটি সকলের সামনে পরিস্কার হয়ে যায়। 

সেমিফাইনালে ওঠা দলগুলোর মধ্যে ভারতই এমন একমাত্র দল যারা গ্রূপ পর্যায়ে একটিও ম্যাচ না হেরে সেমিফাইনালে উঠেছে। তাদের সামনে এখন ইংল্যান্ড যাদের কাছে ২০১৭ সালে বিশ্বকাপ ফাইনালে হারতে হয়েছিল ভারতীয় মহিলা ক্রিকেট দলকে। অপরদিকে ভারতের সাথে সাথে গ্রূপ এ থেকে সেমির যোগ্যতা অর্জন করেছে আয়োজক অস্ট্রেলিয়া। সোমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতে সেমিতে নিজের জায়গাটি নিশ্চিত করে অস্ট্রেলিয়ার। 

এর আগে চারবার এই টুর্নামেন্টে বিজয়ী হয়েছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড এই টুর্নামেন্টের প্রথম সংগস্করণ জিতেছে ২০০৯ সালে। এর আগে তিনবার এই টুর্নামেন্টের সেমিফাইনালে উঠছে ভারত। কিন্তু প্রতিবারই টুর্নামেন্টের শেষ চারেই তাদের বিদায় ঘটেছে। সেমিফাইনালের বাঁধা টপকে আজ পর্যন্ত কোনোদিন ফাইনালে পৌঁছতে পারেনি ভারত। 

চলতি টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে রয়েছে ভারত। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোর পর, পরপর তিনটি ম্যাচে বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কাকে কার্যত উড়িয়ে দিয়েছে ভারত। অসাধারণ পারফরম্যান্স করে নিজেদের গ্রূপে শীর্ষস্থান দখল করেছিল ভারত। কিন্তু সেমিতে তারা যে প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে, সেই প্রতিপক্ষকে এখনো অবধি একবারও হারায়নি ভারত। সেই পুরোনো রেকর্ড মুছে ফেলতে পারে কিনা ভারত তার উত্তর জানতে অপেক্ষা আর এক দিনের।