করোনা পরিস্থিতি ঠিকঠাক থাকলে একটি নয়, চারটি মাঠেই হবে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। সরকারি ঘোষণা না হলেও, অস্ট্রেলিয় প্রচার মাধ্যমের ইঙ্গিত তেমনই। কার্যত ৪ ম্যাচের সূচিও ঠিক হয়ে গিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করেই সেই সূচি ঠিক করা হয়েছে বলে দাবি অস্ট্রেলিয় সংবাদ মাধ্যমের। অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাস সংক্রমণের কোনও বাড়বাড়ন্ত হবে না ধরে নিয়েই ৪টি আলাদা ভেন্যুতে ম্যাচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। ব্রিসবেন গাব্বায় হতে চলেছে প্রথম ম্যাচ। ঠিক যেমনটা চেয়েছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেন। কারণ,১৯৮৮ থেকে আজ পর্যন্ত ব্রিসবেনে কোনও টেস্ট হারেনি অস্ট্রেলিয়া। আবার ভারত এখানে ছ’টি টেস্ট খেলে একটিতে ড্র করেছে এবং পাঁচটিতে হেরেছে। যে কারণে টিম পেনরা ব্রিসবেনেই সিরিজ শুরু করতে চেয়েছিলেন।

আরও পড়ুনঃঅনেকটাই এক দুজনের ব্যাট ধরার স্টাইল,কে এই ক্ষুদে ক্রিকেটার যার ছবি শেয়ার করলেন সচিন

সিরিজের দ্বিতীয় ম্যাচ হতে চলেছে দিন-রাতের পিঙ্ক বলের টেস্ট। অ্যাডিলেডে বিদেশের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ খলবে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। প্রথমে পারথে পিঙ্ক বল টেস্ট খেলতে বলা হয়েছিল ভারতকে, কিন্তু তাতে রাজি হয়নি বিসিসিআই। পরে অ্যাডিলেডকে বেছে নেওয়া হয় এই ঐতিহাসিক ম্যাচের জন্য। ভারতের বিরুদ্ধে গোলাপি বলের টেস্ট খেলার ব্যাপারে অনেক আগে থেকেই আগ্রহ দেখিয়ে আসছে অস্ট্রেলিয়া। ইডেনে ভারতের প্রথম দিনরাতের টেস্ট হওয়ার পরেই ভারতীয় বোর্ডকে গোলাপি বলের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছিল অস্ট্রেলিয়া বোর্ড। সম্মতি দিয়েছিল বিসিসিআইও। অবশেষে ১১ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে ফ্লাডলাইটের আলোয় গোলাপী বলে মুখোমুখি হবে বিশ্ব ক্রিকেটের দুই মহাশক্তিধর দেশ।

আরও পড়ুনঃকর মকুব না হলে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কেড়ে নিতে পারে, বিসিসিআইকে হুঁশিয়ারী আইসিসির

আরও পড়ুনঃগত দশ বছরে আইসিসি খুব সফলভাবে ক্রিকেটকে শেষ করছে,মন্তব্য শোয়েব আখতারের

 সিরিজের তৃতীয় ও চতুর্থ টেস্ট হবে ট্র্যাডিশনাল দু'টি কেন্দ্রে। ২৬ ডিসেম্বর থেকে বক্সিং-ডে টেস্ট খেলা হবে যথারীতি মেলবোর্নে। ৩ জানুয়ারি থেকে নিউ ইয়ার টেস্ট আয়োজিত হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। আগামী শুক্রবার ২০২০-২১ মরশুমের ক্রীড়াসূচি ঘোষণা করতে চলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেখানেই বিষয়টি আরও পরিষ্কার হবে। করোনা আসন্ন ক্রিকেট মরশুমে ৫টি দলের অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা রয়েছে বলে খবর। তবে সব কিছুই নির্ভর করবে ওই সময় কোভিড-১৯ অতিমারি কী অবস্থায় থাকে, তার উপর।