Asianet News BanglaAsianet News Bangla

ফের কোচিং করাতে চান রবি শাস্ত্রী, কিন্তু কোনও দলের হয়ে নয়, তবে কাদের

ফের কোচিং করার ইচ্ছে প্রকাশ করলেন ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) প্রাক্তন কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। তবে কোনও দলের হয়ে নয়, কাদের কোচিং করাতে চান সেই কথাও জানলেন শাস্ত্রী স্যার।

Indian Cricket Team former coach Ravi Shastri wants to coach again to bring cricketers from the grassroots level spb
Author
First Published Sep 17, 2022, 3:58 PM IST

বর্তমানে কোচিং থেকে অনেক দূরে রবি শাস্ত্রী। ফিরে গিয়েছেন নিজের পুরোনো কাজ কমেন্ট্রিতে। সঙ্গে লেজেন্ডস লিগ ক্রিকেটের কমিশনার হিসেবেও যুক্ত রয়েছেন তিনি। ভারতীয় দলের কোচ হিসেবে মেয়াদ শেষ হওয়ার পর শোনা গিয়েছিল কোনও একটি আইপিএল দলের কোচ হতে পারেন তিনি। কিন্তু এত তাড়াতাড়ি আর কোচিংয়ে যাননি প্রাক্তন তারা ভারতীয় অলরাউন্ডার। শুক্রবার ইডেন গার্ডেন্সে লেজেন্ডস লিগ ক্রিকেটের প্রদর্শনী ম্য়াচে উপস্থিত ছিলেন রবি শাস্ত্রী। সেখানেই ফের একবার কোচিংয়ে ফেরার ইচ্ছে প্রকাশ করছেন রোহিত শর্মা, বিরাট কোহলিদের প্রাক্তন হেডস্যার। 

কোচিংয়ে ফেরার ইচ্ছে প্রকাশ করলেও ভারতীয় দল, বা অন্য কোনও দেশের দল অথবা ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগে কোন দলের কোচ হিসেবে কাজ করার ইচ্ছে নেই রবি শাস্ত্রী। তিনি ক্রিকেটের তৃণমূল স্তরে কোচিং করাতে চান তিনি। নতুন প্রতিভার অন্বেষণ করতে চান শাস্ত্রী স্যার। সাংবাদিক বৈঠকে রবি শাস্ত্রী বলেছেন,'ভারতীয় দলের কোচ হিসাবে আমার কাজ শেষ। সাত বছরে যা করার ছিল করেছি। আর পুরনো দায়িত্বে ফিরব না। যদি সুযোগ পাই, তৃণমূল স্তরে কোচিং করাব। নতুন ক্রিকেটার তুলে আনব। তার জন্য আমার কিছু পরিকল্পনাও আছে। কিন্তু আর ভারতীয় দলের কোচিং নয়। এখন আমি দূরে বসে খেলা উপভোগ করতে চাই।'

প্রসঙ্গত, গত  বছর টি২০ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্বে ছিলেন রবি শাস্ত্রী। তার মেয়াদ শেষ হওয়ার পর রাহুল দ্রাবিড়কে কোচের পদে মনোনীত করা হয়। রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারত ৪৩টি টেস্ট খেলেছে। যার মধ্যে  ২৫টিতে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ১৩টি ম্যাচ হেরেছে। ৫টি ড্র হয়েছে। কোচ শাস্ত্রীর অধীনে ৭৬টি ম্যাচ একদিনের ম্যাচ খেলে ৫১টি জিতেছে ভারত। ২২টি ম্যাচ হেরেছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে আবার তাঁর কোচিংয়ে ৬৫টি ম্যাচ খেলে ৪৩টি ম্যাচ জিতেছে ভারত। ১৮টি ম্যাচ হেরেছেন কোহলিরা। সব মিলিয়ে তাঁর সময় কালে মোট ১৮৪টি ম্যাচের মধ্যে ভারত ১১৯টি ম্যাচই জিতেছে ভারত। ৫৩টি ম্যাচ হেরেছে। ৫টি ম্যাচ ড্র হয়েছে।
সামগ্রিক পরিসংখ্যান ছাড়া  রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় দলের অন্যতম বড় সাফল্য হল পরপর দুবার অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জয়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণে রানার্সআপ হওয়া। ওডিআইতে অস্ট্রেলিয়ার, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়। তবে আইসিস ট্রফিতে সাফল্য আসেনি শাস্ত্রীর কোচিংয়ে।

Follow Us:
Download App:
  • android
  • ios