ওয়েলিংটনের বেসিন রিজার্ভে কিউয়িদের বিরুদ্ধে প্রথম টেস্টে লজ্জাজনক ভাবে ১০ উইকেটে হেরেছে ভারত। দুই ম্যাচের টেস্ট সিরিজে হার বাঁচাতে ক্রাইস্টচার্চের হেগল্যে ওভালে অনুষ্ঠিত হতে চলা দ্বিতীয় টেস্ট জিততেই হবে বিরাট কোহলিদের। তবে কাজটা যে সহজ হবে না, তা জানেন ভারতীয় অধিনায়ক। তার ওপরে ক্রাইস্টচার্চে এখনও একটিও টেস্ট না জিততে  
পারা ভারতীয় দলের সতীর্থদের তাই মানসিকভাবে উদ্বুদ্ধ করতে উঠেপড়ে লেগেছেন বিরাট।

ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ব্যাটিং ব্যর্থতার জেরে হারতে হয়েছিল ভারতকে। অধিনায়ক বিরাট কোহলি নিজেও ব্যর্থ হন। নিজের ফর্ম নিয়ে চিন্তিত না হলেও দলের বাকি ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসে যে ঘাটতি হচ্ছে, তা কার্যত মেনে নিয়েছেন বিরাট। স্বীকার করেছেন, ব্যাটসম্যানদের শরীরি ভাষা ম্যাচ জেতার উপযোগী ছিল না। কিন্তু এভাবে নিউজিল্যান্ডের মাটিতে সাফল্য পাওয়া সম্ভব নয় বলে সতীর্থদের পরিস্কার করে জানিয়ে দিয়েছেন অধিনায়ক। দ্বিতীয় টেস্টে সতীর্থদের আত্মবিশ্বাসের সঙ্গে মাঠে নামার পরামর্শ দিয়েছেন বিরাট।

এতদিন অবধি দেশের বাইরে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজল্যান্ড দেশগুলির বিরুদ্ধে সর্বাধিক হারের রেকর্ড রয়েছে মহেন্দ্র সিং ধোনির ভারতীয় দলের। ক্রাইস্ট চার্চে হারলে কোহলি সেই তালিকায় দুই নম্বরে চলে আসবেন। যেনতেন প্রকারেন সেই রেকর্ডের থেকে নিজেকে দূরে রাখতে চাইবেন কোহলি। তাই জিততে অনেক বেশি মরিয়া থাকবে ভারতীয় দল। 

পরিসংখ্যান বলছে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রাইস্টচার্চে এখনও পর্যন্ত একটি টেস্টও জিততে পারেনি ভারতীয় ক্রিকেট দল। অবশ্য নতুন মাঠ হাগলে ওভালে এই প্রথমবার টেস্ট খেলতে নামছে ভারত। এর আগে ক্রাইস্টচার্চের এএমআই স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্টে মুখোমুখি হয়েছে ভারত। ২টি ম্যাচ হেরেছে তারা। ২টি ম্যাচ ড্র হয়েছে বলে জানাচ্ছেন পরিসংখ্যানবিদরা। এখন দেখার নতুন ম্যাচে ভাগ্য পরিবর্তন হয় কিনা ভারতের।