প্রথম টেস্টে শোচনীয় পরাজয়ের পর দ্বিতীয় চেস্ট থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারতীয় দল। শনিবার থেকে মেলবোর্নে বক্সিং ডে টেস্টে মুখোমুখি হতে চলেছে ভারত ও অস্ট্রেলিয়া। ৪ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ব্যাগি গ্রিনরা। দ্বিতীয় টেস্টে নামার আগে তাই আত্মবিশ্বাসে ভরপুর টিম পেউনের দল। অপরদিকে, প্রথম টেস্ট হারের ধাক্কা সামলে পাল্টা প্রত্যাঘাত করতে পারে কিনা ভারতীয় দল সেদিকেই নজর সকলের। তবে নানা সমস্যায় জর্জরিত ভারতীয় দলের কাছে কাজটা যে সহজ হবে না তা এক কথায় পরিষ্কার।

ভারতের ঘুরে দাঁড়ানোর লড়াই-
অ্যাডিলেডে হারের থেকেও বেশি ৩৬ রানে ইনিংস শেষটা ভারতীয় দলের কাছে দুঃস্বপ্ন হয়ে উঠেছে। যা প্রতিনিয়ত তাড়া করে বেড়াচ্ছে গোটা দলকে। তারউপর বিরাট কোহলির না থাকা, শামির চোটের কারণে ছিটকে যাওয়া, তৃতীয় টেস্টের  আগে রোহিত শর্মাকে না পাওয়া, সব কিছু মিলিয়ে বক্সিং ডে টেস্টের আগে বেশ চাপে ভারতীয় দল। এই পরিস্থিতিতে অনুশীলনে দলের আত্মবিশ্বাস বাড়ানোর উপর সব থেকে বেশি জোর দিয়েছে ভারতীয় টিম মেনেজমেন্ট। প্রাক্তন ক্রিকেটাররা গোটা দলকে 'বুস্ট আপ' করার চেষ্টা করেছে। রাহানের অধিনায়কত্বের উপরও ভরসা রখছেন সকলেই। এরইমধ্যে মেলবোর্ন টেস্টের জন্য একদিন আগেই দল ঘোষণা করে দিয়েছে ভারতীয় দল। দলে মোট চারটি পরিবর্তন করা হয়েছে। পৃথ্বি শ-র জায়গায় অভিষেক হচ্ছে শুভমান গিলের। কোহলির জায়গায় দলে সুযোগ পেয়েছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহার বদলে ঋষভ পন্থের উপর আস্থা রেখেছে টিম মেনেজমেন্ট, আর শামির পরিবর্তে এই টেস্টে অভিষেক হতে চলেছে মহম্মদ শিরাজের। দলের একাধিক সিনিয়র প্লেয়ার বাইরে থাকায় তরুণ তুর্কিদের উপর ভরসা রেখেই দ্বিতীয় টেস্ট জেতার ঘুঁটি সাজিয়েছে ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট।

আত্মবিশ্বাসী ব্যাগি গ্রিন ব্রিগেড-
অপরদিকে, প্রথম টেস্টে দুরন্ত জয়ের আত্মবিশ্বাসী ভরপুর অস্ট্রেলিয়া দল। কোহলি, শামিরা না থাকায় অস্ট্রেলিয়া অনেকটা এগিয়ে তাকবে বলে আগেই হুঙ্কার দিয়ে রেখেছেন কোচ জাস্টিন ল্যাঙ্গার। মার্ক ওয়া, স্টিভ ওয়া, শেন ওয়ার্নদের মত প্রাক্তন তারকারা ইতিমধ্যে সিরিজ হোয়াইট ওয়াশ করার কথাও বলেছেন। তবে ম্যাচের আগে বিপক্ষককে সমীহ করার পাশাপাশি দলকে সাবধানবাণী দিয়ে রেখেছেন অস্ট্রেলিয়া দলের অধিনায়ক টিম পেইন। তিনি বলেছেন, ‘আমরা মানসিকভাবে নিজেদের এগিয়ে রাখার রাস্তায় হাঁটছি না৷ আমরা জানি, ইন্ডিয়া ইজ এ প্রাউড ক্রিকেট কাউন্ট্রি৷ ওরা দারুণ প্রতিভাবান টেস্ট দল৷ দলে প্রচুর ভালো প্লেয়ার রয়েছে৷’ ফলে দ্বিতীয় টেস্টে অতি আত্মবিশ্বাসে না ভুগে দলকে পুরো শক্তি দিয়ে ঝাঁপানোর কথাই বলেছে অজি অধিনায়ক।

ম্যাচ প্রেডিকশন-
পরিসংখ্যানে অনুযায়ী, এমসিজিতে এখনও পর্যন্ত ১৩টি টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারত। এর মধ্যে মাত্র তিনটিতে জিতেছে তারা, হারের মুখ দেখেছে আটটিতে। ড্র হয়েছে দুটি ম্যাচ। তবে ভারতের ভরসা জোগাতে পারে শেষ দুবারের ফল। ২০১৪ সালে ম্যাচ ড্র করতে বড় ভূমিকা নিয়েছিলেন এই ম্যাচের অধিনায়ক অজিঙ্ক রাহানে৷ ২০১৮-১৯ সফরে অস্ট্রেলিয়াকে মেলবোর্নে ১৩৭ রানে হারিয়েছিল ভারত। শতরান করেছিলেন চেতেশ্বর পূজারা। দু'ইনিংসেই দারুণ বল করেছিলেন জসপ্রীত বুমরাহ। তিনিই ম্যাচের সেরা হয়েছিলেন। যদিও প্রথম ম্যাচের ফলের নিরিখে বক্সিং ডে টেস্টে ব্যাগি গ্রিনদেরই কিছুটা এগিয়ে রাখছেব ক্রিকেট বিশেষজ্ঞরা।