Asianet News BanglaAsianet News Bangla

Virat Kohli- র রেস্তোরাঁয় প্রবেশাধিকার নেই সমকামীদের, নেট দুনিয়ায় নিন্দার ঝড়

এবার বিতর্কে বিরাট  কোহলির (Virat Kohli) রেস্তোরাঁ। সমকামীদের (LGBTQIA) রেস্তোরাঁয় প্রবেশে নিষেধাজ্ঞা। যা নিয়ে সোশ্য়াল মিডিয়ায় (Social Media)  প্রতিবাদের ঝড়।

Netizen slammed Virat Kohli for LGBTQIA group accuses his restaurant chain discrimination spb
Author
Kolkata, First Published Nov 16, 2021, 4:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্ণবৈষম্য নিয়ে বিশ্ব জুড়ে চলছে প্রতিবাদের ঝড়। সদ্য সমাপ্ত টি২০ বিশ্বকাপেও প্রতিটি ম্য়াচে হাঁটু গেড়ে জানানো হয়েছে প্রতিবাদ। কিন্তু এবার সমকামিতা নিয়ে  বিতর্কে জড়ালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। বিরাট সরাসরি না জড়ালেও এক্ষেত্রে তার রেস্তোরাঁর নির্দেশিকাকে ঘিরে উঠেছে প্রতিবাদের ঝড়। কারণ বিরাট কোহলি  রেস্তোরাঁয় নির্দেশিকা জারি করা হয়েছে সেখানে  সমকামীদে (LGBTQIA) প্রবেশের কোনও অধিকার  নেই। বিয়টি সবার প্রথম সামনে আনে  এলজিবিটি সম্প্রদায়ের মানুষকে নিয়ে কাজ করা ওই সংগঠন 'ইয়েস উই এক্সজিস্ট ইন্ডিয়া'। যা জানার  পর  নিন্দার ঝড় নেট দুনিয়ায়।

‘ওয়ান ৮ কমিউন’ (One 8 Commune) নামে বিরাট কোহলির একটি রেস্তোরাঁ  চেন রয়েছে। দেশের বিভিন্ন শহরে রয়েছে এই রেস্তোরাঁগুলি। কবে সবকিট রেস্তোরঁর বিরুদ্ধে এই অভিযোগ ওঠেনি। অভিযোগ কেবল পুণে ব্রাঞ্চের বিরুদ্ধে। সেখানে নির্দেশিকা টানিয়ে  বলা হয়েছে সমকামীদের প্রবেশাধিকার নেই। এমন নির্দেশিকার নিন্দা করে 'ইয়েস উই এক্সজিস্ট ইন্ডিয়া'-র তরফে সোশ্যাল মিডিয়ায় লেখা হয়েছে, কোহলীর রেস্তরাঁয় শুধুমাত্র বিসমকামী যুগল ও মেয়েদের ঢুকতে দেওয়া হয়। সমকামীদের প্রবেশে অনুমতি নেই। এই বিষয়ে পুমে ব্রাঞ্চের দফতরে লিখিত অভিযোগ জানানো হয়েছিল। কিন্তু কোনও জবাব মেলেনি। তারপর ফোন করা হলেবিষয়টির সত্যতা তারা শিকার করে নেওয়া হয়। একই সঙ্গে বিরাট কোহলির রেস্তোরাঁর বিরুদ্ধে অভিযোগ, পোশাক-পরিচ্ছদ দেখেই ঢুকতে দেওয়া হয় রূপান্তরকামী মহিলাদের।

 

 

লিঙ্গের ভিত্তিতে বৈষম্যের সমস্ত অভিযোগই অস্বীকার করেছে ‘ওয়ান৮ কমিউন’। রেস্তরাঁর কর্মী অমিত জোশী বলেন, ‘‘কোনও পুরুষ একা এলে তাঁকে আমরা ঢুকতে দিই না। মহিলাদের নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই এই নিয়ম চালু করা হয়েছে। যদি ছেলেমেয়েদের দল আসে, তাতে কোনও সমস্যা নেই। লিঙ্গের ভিত্তিতে কোনও নিষেধাজ্ঞা নেই এখানে। ’’ এই ঘটনায়প্রতিবাদে সরব হয়েছে নেটিজেনরা। বিরাট কোহলির তরফ থেকে এই ধরনের ব্যবহার কাম্য নয় বলেই জানিয়েছেন সকলে। এমন নির্দেশিকা দুঃখজনক বলেও জানিয়েছেন অনেকেই।

 

Netizen slammed Virat Kohli for LGBTQIA group accuses his restaurant chain discrimination spb

প্রসঙ্গত, টি২০ বিশ্বকাপের পর বিশ্রামে  রয়েছেন বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে খেলছেন না তিনি। টেস্ট সিরিজে দলে ফিরবেন কিনা  তা নিয়েও রয়েছে সন্দেহ। তবে তারই মাঝে এই লিঙ্গবৈষম্যের বিতর্ত বিড়ম্বনা বাড়িয়েছে বিরাট কোহলি। তবে তার রেস্তোরাঁ চেনের এমন নিয়ম সম্পর্কে কোহলি নিজে জানেন কী না তা নিয়েও রয়েছে সন্দেহ। এই বিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Follow Us:
Download App:
  • android
  • ios