Asianet News BanglaAsianet News Bangla

IND VS SA TEST: পন্থের অনবদ্য শতরান, দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানের টার্গেট দিল ভারত

কেপ টাউনে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তৃতীয় টেস্ট। প্রথম ইনিংসে ভারতের ২২৩ রানের জবাবে ডিন এলগারের (Dean Elgar)দলের ইনিংশ শেষ ২১০ রানে। প্রথম ইনিংসে ১৩ রানের লিড পেল বিরাট কোহলির (Virat Kohli)দল। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সেঞ্চুরি করলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। দক্ষিণ আফ্রিকাকে ২১২ রানের টার্গেট দিল ভারত।
 

Rishabh Pant scored Century, India gave South Africa 212 runs target to win cape town test spb
Author
Kolkata, First Published Jan 13, 2022, 7:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রথম ইনিংসে ভারতীয় দলের হয়ে যে কাজটা করেছিলেন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। দ্বিতীয় ইনিংসে সেই কাজটই করে দেখালেন ঋষভ পন্থ (Rishabh Pant)। বলা চলে কোহলির থেকে আরও এককদম এগিয়ে গিয়ে দুরন্ত সেঞ্চুরি (Century)করেন ভারতের তরুণ উইকেট রক্ষক ব্যাটসম্যান। সিরিজে একের পর এক ম্য়াচে ব্যর্থতা,সেট হয়েও উইকেট ছুড়ে দিয়ে আসা। পন্থের পারফরম্য়ান্স নিয়ে বিস্তর কাঁটাচেরা চলছিল। অবশেষে কেপটাউনে দলের সবথেকে প্রয়োজনের সময় ব্যাট হাতে সমালোচকদের আরও একবার জবাব দিলেন ঋষভ পন্থ। ১৩৩ বলে পন্তের ইনিংসের সৌজন্যে দ্বিতীয় ইনিংসে ১৯৮ রান করে ভারতীয় দল। ৬টি চার ও ৪টি ছয়ে সাজানো তার ইনিংস। প্রথম ইনিংসে ১৩ রানের লিডের সৌজন্যে দক্ষিণ আফ্রিকাকে (South Africa)২১২ রানের টার্গেট দিল টিম ইন্ডিয়া (Team India)।

৫৭ রানের ২ উইকেট থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারতীয় দল। কিন্তু শুরুতেই এক রানের মধ্যেই সাজঘরে ফেরত যান চেতেশ্বর পুজারা ও অজিঙ্কে রাহানে। ৫৮ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। বিরাট কোহলির সঙ্গে ইনিংসের রাশ ধরেন ঋষভ পন্ত (Rishabh Pant)। একদিক থেকে বিরাট কোহলি উইকেট বাঁচিয়ে দাঁড়িয়য়ে থাকেন, অপরদিক থেকে নিজের স্ট্রোক প্লে চালিয়ে যান ঋষভ পন্থ। দুজন মিলে এগিয়ে নিয়ে যায় দলের ইনিংস। অর্ধশতরানের পার্টনারশিপও পূরণ হয়ে যায় বিরাট-পন্থ জুটির। মধ্যাহ্ন বিরতির আগেই নিজের অর্ধশতরানও পূরণ করে ফেলেন পন্থ। লাঞ্চ পর্যন্ত ভারতের স্কোর ছিল ১৩০ রানে ৪ উইকেট। লাঞ্চ পর্যন্ত ভারতের লিড ছিল ১৪৩ রানের।

লাঞ্চের পর আরও কিছুক্ষণ চলে বিরাট কোহলি ও ঋষভ পন্থের পার্টনারশিপ। কিন্তু ৯৪ রানের পার্টনারশিপ করার দলের ১৫২ রানে আউট হন বিরাট কোহলি। ২৯ রান করেন কোহলি। এরপর একদিক থেকে পন্থ নিজের ইনিংস চালিয়ে গেলেও অন্য কেউ আর ক্রিডে স্থায়ী হতে পারেননি। কোহলির পর আর কোনও ভারতীয় ব্যাটসম্য়ান দুই অক্ষরে স্কোর করতে পারেনি। কিন্তু পন্তের দৌলতে এগিয়ে যায় ভারচের স্কোর কার্ড। শেষ পর্যন্ত নিজের শতরান পূরণ করেন পন্থ। ১৯৮ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। যার মধ্যে ১০০ রানে অপরাজিত থেকে যান ঋষভ পন্থ। এবার বতৃতীয় টেস্ট জিতে দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতে ইতিহাস তৈরি করতে হলে বোলারদের দিকেই থাকতে হবে টিম ইন্ডিয়া। 

Follow Us:
Download App:
  • android
  • ios