৬২-তে পা দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব। তার অধিনায়কত্বেই ১৯৮৩ ক্রিকেট বিশ্বকাপে অসাধ্য সাধন করেছিল ভারতীয় দল। শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বজয় করেছিল টিম ইন্ডিয়া। বিশ্ব ক্রিকেটে ভারতকে প্রতিষ্ঠার অন্যতম কাণ্ডারি তিনি। ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার, বিশ্বের অন্যতম সেরা। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়কের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ৯০৩১ রান, ৬৮৭ উইকেট। একদিনের ক্রিকেটে প্রথম ২০০ উইকেটের শিকারী, টেস্টে ৪০০-র বেশি উইকেট নেওয়া এবং ৫০০০-এর বেশি রান করা একমাত্র ক্রিকেটার,এমন একাধিক রেকর্ডের অধিকারী তিনি। জন্মদিনে সকাল থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন কপিল দেব। সচিন, কোহলি থেকে ধওয়ান 'হরিয়ানা হ্যারিকেন'-কে শুভেচ্ছা জানিয়েছেন সকলেই।

জন্মদিনে কিংবদন্তী কপিল দেবকে শুভেচ্ছা জানিয়েছেন অপর কিংবদন্তী সচিন তেন্ডুলকর। সোশ্যাল মিডিয়ায় কপিল দেবের  সঙ্গে নিজের একটি ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন,'শুভ জন্মদিন কপিল পাজি। আগামী দিনে সুন্দর হোক এবং সুস্থ থাকুন এই কামনা করি।'

 

 

বিশ্বজয়ী অধিনায়ককে বিশেষ দিনে শুভেচ্ছা জানিয়েছেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি। সোশ্যাল মিডিয়ায় বিরাট শুভেচ্ছা বার্তায় কপিল দেবকে লিখেছেন,'শুভ জন্মদিন কপিল দেব। আপনি এবং আপনার পরিবার আগামী দিনে খুব সুখে থাকুক এই কামনা করি। আগামী বছরটা খুব সুন্দর কাটুক। আপনিও সুস্থ থাকুন।'

 

 

ভারতীয় দলের তারকা ব্যাটসম্যান শিখর ধওয়ানও 'হ্যারিয়ানা হ্যারিকেন'-কে জন্মদিনে শুভেচ্ছা জানাতে ভোলেননি।  নিজের সঙ্গে কপিল দেবের একটি ছবি শেয়ার করে 'গব্বর'  লিখেছেন,'সব ক্রিকেটারদের কাছে আপনি একটা অনুপ্রেরণা। সবথেকে ভাল জন্মদিন কাটানোর শুভেচ্ছা রইল কপিল পাজি।'

 

 

প্রাক্তন অধিনায়ক ও সতীর্থকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন শর্মা। পোস্টে কপিল দেবকে বড় বাই বলেও উল্লেখ করেছেন চেতন শর্মা।

 

 

আইসিসির তরফ থেকেও বিশ্বকাপ জয়ী অধিনায়ককে শুভেচ্ছা জানানো হয়েছে। ৫ হাজার রান ও ৪০০-ও বেশি উইকেট শিকারী একমাত্র টেস্ট ক্রিকেটার হিসেবে কপিল দেবের পরিসংখ্যানও তুলে ধরেছে আইসিসি।

 

 

শুভেচ্ছা জানানো হয়েছে বিসিসিআইয়ের তরফেও। সেখানেও, কপিল দেবের পরিসংখ্যান তুলে ধরে তাকে শুভেচ্ছা জানানো হয়েছে। কপিল দেবের ছবিও শেয়ার করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

 

 

সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন কপিল দেব। তবে অসুস্থতাকে জয় করে ফিরে এসেছেন প্রাক্তন ভারত অধিনায়ক। তাই জন্মদিনে শুভেচ্ছার জানানোর পাশাপাশি সকলেই তার সুস্থতা ও দীর্ঘায়ূ কামনা করেছেন।