Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup - প্রথমদিনই শেষ ফাইনালের পুনরাবৃত্তি, আহত ইংল্যান্ডের সামনে ফর্মহীন ওয়েস্ট ইন্ডিজ


টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বের দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ (England vs West Indies)। কারা জিতবে, সাম্প্রতিক ফর্ম কেমন, প্রথম একাদশই বা কেমন হতে পারে? 

T20 World Cup 2021, England vs West Indies, Match Preview and Predicted Eleven ALB
Author
Kolkata, First Published Oct 22, 2021, 11:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার থেকে শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্ব। এই পর্যায়ের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে ২০১৬ সালের অর্থাৎ সর্বশেষ টি২০ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ (England vs West Indies)। ৫ বছর আগে বেন স্টোকসের বলে শেষ বলে ছয় মেরে জিতিয়েছিলেন কার্লোস ব্রেথওয়েট। ২০১৫ সালের একদিনের বিশ্বকাপের জঘণ্য পারফরম্যান্সের পর, দ্বিতীয় টি২০ বিশ্বকাপ জিততে মরিয়া ছিল ইংল্যান্ড। কিন্তু, ক্যারিবিয়ানদের ছক্কা মারার ক্ষমতাই তফাত গড়ে দিয়েছিল। তারপর থেকে ৫ বছর কেটে গিয়েছে। ওই ফাইনাল থেকে শিক্ষা নিয়েই ইংল্যান্ড দলে এখন সকলেই প্রায় ছক্কা মারতে দক্ষ। অন্যদিকে সেই বিশ্ব টি২০ ক্রিকেটের ক্যারিবিয়ান 'ভাড়াটে সৈন্য'রা শেষ এবার জড়ো হয়েছেন টি২০ তাজ জিতে নেওয়ার জন্য - 

সাম্প্রতিক ফর্ম 

শেষ পাঁচটি ম্যাচের মধ্যে ৪টিতে জিতেছে ইংল্যান্ড। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে ভারতের বিরুদ্ধে হারতে হলেও, দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ১৩ রানে হারিয়েছে মর্গান বাহিনী। 

অন্যদিকে, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সাম্প্রতিক ফর্ম মোটেই ভাল নয়। শেষ ৫ ম্যাচের মধ্যে পোলার্ডের নেতৃত্বাধীন দল মাত্র ১টি ম্যাচে জিতেছে। সংযুক্ত আরব আমিরশাহিতে দুটি প্রস্তুতি ম্যাচেও হারতে হয়েছে ক্যারিবিয়ানদের। তাও বেশ বড় ব্যবধানে। প্রথম ম্যাচে পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজকে হারায় ৭ উইকেটে। আর আফগানিস্তান জেতে ৫৬ রানে। 

দলের খবর

বেন স্টোকস, জোফ্রা আর্চার এবং স্যাম কুরান - তিন'তিনজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার চোটের জন্য বিশ্বকাপে নেই। ক্যাপ্টেন মর্গান আছেন, কিন্তু তাঁর ব্যাটে রান নেই। এই অবস্থায়, ইংল্যান্ডের দলের ভারসাম্য বেশ খানিকটা নড়ে গিয়েছে। স্পিনের বিরুদ্ধে ক্যারিবিয়ানদের ছয় মারার দক্ষতার কথা মাথায় রেখে ইংল্যান্ড সম্ভাবত প্রথম একাদশে জোরে বোলারদের প্রাধান্য দেবে। স্টোকস এবং কুরান না থাকায় ব্যাটার গভীরতাও কমে যেতে পারে, এক ব্যাটার কম নিয়ে খেলতে হতে পারে মর্গান বাহিনীকে। ফর্ম না ফেরত পেলে টুর্নামেন্টের পরের দিকে মর্গান স্বেচ্ছায় নিজেকে সরিয়ে নিতে পারেন। তবে আপাতত বাইরেই বসতে হবে ইংল্যান্ডের ১ নম্বর টি২০ ব্যাটার দাভিদ মালানকে। তার খেলার ধরণ আরব আমিরশাহির পিচের জন্য উপযুক্ত নয় বলে মনে করা হচ্ছে। ক্রিস জর্ডন এবং টাইমাল মিলসের মধ্যে হয়তো একজন খেলবেন। আর স্পিন বিভাগ ভাগাভাগি করে সামলাবেন মইন আলি, আদিল রশিদ এবং লিয়াম লিভিংস্টোন।

অন্যদিকে ওয়েস্টইন্ডিজের প্রথম একাদশ মোটামুটি গোছানো থাকলেও চিন্তা রয়েছে রোস্টন চেজ-কে নিয়ে। বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ তাঁকে দেখতে চেয়েছিল মারলন স্যামুয়েলসের মতো মিডল-অর্ডারে পাওয়ার হিটারদের সঙ্গে অ্যাঙ্করের ভূমিকায়। তবে তিনি এখনও সঠিক ছন্দ পাননি। আফগানিস্তানের বিরুদ্ধে অপরাজিত ৫৪ রান করলেও, সেই রানটা করেছেন ৫৮ বলে। তাঁকে বসিয়ে সিমন্স বা গেইল বা দুজনকেই খেলানো হতে পারে। 

দ্বৈরথের পরিসংখ্যান 

টি২০ বিশ্বকাপে দুই দল এখনও পর্যন্ত পাঁচবার মুখোমুখি হয়েছে। তারমধ্যে প্রত্যেকবারই ওয়েস্ট ইন্ডিজ জিতেছে। ২০০৯, ২০১০ এবং ২০১২ সালের টুর্নামেন্টে  পরপর হেরেছিল তারা। ২০১৬ সালে গ্রুপ পর্বে এবং শেষে ফাইনালে - দুবার পরাজিত হয়।

পিচ এবং আবহাওয়া 

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের পিচ সাধারণত ব্যাটসম্যানদের সহায়ক হয়। আইপিএল ২০২১ এবং চলতি বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরশাহির তিনটি স্টেডিয়ামের মধ্যে দুবাইতেই ব্যাটাররা সবথেকে সুবিধা পেয়েছেন। তবে শুরুর দিকে জোরে বোলাররাও পিচ থেকে অতিরিক্ত বাউন্স এবং সুইং পেতে পারেন। স্পিনাররা একানে খুব বেশি সাহায্য পাবেন না। 
টস জিতলে প্রথমে বোলিং করাই সুবিধাজনক। 

২৩ অক্টোবর, শনিবার দুবাইয়ে ম্যাচের সময় আবহাওয়া ক্রিকেট খেলার জন্য আদর্শ হতে পারে। পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা থাকবে প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রাতের দিকে শিশিরের খেলার ফলাফলে বড় ভূমিকা নিতে পারে। বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ 

ইংল্যান্ড - জেসন রয়, জস বাটলার (উইকেটরক্ষক), জনি বেয়ারস্টো, মইন আলি, লিয়াম লিভিংস্টোন, ইয়ন মর্গান (অধিনায়ক), ডেভিড উইলি / ক্রিস ওকস, ক্রিস জর্ডন, আদিল রশিদ, মার্ক উড, টিমল মিলস।

ওয়েস্ট ইন্ডিজ - এভিন লুইস, লেন্ডল সিমন্স, ক্রিস গেইল, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), শিমরন হেতমায়ার, কায়রন পোলার্ড (অধিনায়ক),আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, আকিল হোসেন / হেডেন ওয়ালশ জুনিয়র, ওবেদ ম্যাকয়, ওশানে টমাস / রবি রামপাল।


 

Follow Us:
Download App:
  • android
  • ios