Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup - বিশ্বকাপের শুরুতেই অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা, ফর্ম থেকে পরিসংখ্যান, এগিয়ে কারা

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বের প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা (Australia vs South Africa)। কারা জিতবে, সাম্প্রতিক ফর্ম কেমন, প্রথম একাদশই বা কেমন হতে পারে? 

T20 World Cup 2021, Australia vs South Africa, Match Preview and Predicted Eleven ALB
Author
Kolkata, First Published Oct 22, 2021, 8:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চলছে টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)। তবে সত্যি বলতে আসল খেলা শুরু শনিবার থেকেই। সুপার ১২ পর্বের প্রথম ম্যাচে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা (Australia vs South Africa)। টি২০ বিশ্বকাপে এই দুই অন্যতম সেরা ক্রিকেট খেলিয়ে দেশের এখনও পর্যন্ত উল্লেখযোগ্য কোনও সাফল্য নেই। প্রথম ম্যাচে জয় চাইবে দুই দলই, কারণ গ্রুপে রয়েছে ইংল্যান্ড এবং ওয়েস্টইন্ডিজের মতো দুই শক্তিশালী টি২০ সাইড। 

সাম্প্রতিক ফর্ম 

আইসিসি টি২০ র‍্যাঙ্কিং অনুযায়ী দক্ষিণ আফ্রিকা আছে ৫ নম্বরে, আর অস্ট্রেলিয়া আছে ৭ নম্বরে। শুধু তাই নয়, সাম্প্রতিক ফর্মের ভিত্তিতেও অনেক এগিয়ে দক্ষিণ আফ্রিকা। শেষ ১০টি ম্যাচের মধ্যে তারা ৯টিতেই জিতেছে। আফগানিস্তান (Afghanistan) এবং পাকিস্তানের (Pakistan) বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচেও তারা জয় পেয়েছে। অন্যদিকে, অস্ট্রেলিয়া তাদের শেষ ১০টি টি২০ ম্য়াচের মধ্যে ৮টিতে হেরেছে। শেষ চারটি টি২০ সিরিজেই তারা পরাজিত হয়েছে। প্রথম বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড (New Zealand) কোনওরকমে হারালেও, পরের ম্যাচেই ভারতের (Team India) বিরুদ্ধে বড় ব্যবধানে হেরেছে। তবে ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় টি২০ সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া।

"

দলের খবর

অ্যারন ফিঞ্চ (Aaron Finch) জানিয়েছেন অস্ট্রেলিয়া সাত ব্যাটার এবং চারজন বিশেষজ্ঞ বোলার নিয়ে খেলবে। অতিরিক্ত ওভারগুলি করে দেবেন গ্লেন ম্যাক্সওয়েল, মিচ মার্শ এবং মার্কাস স্টইনিস। চিন্তা রয়েছে ডেভিড ওয়ার্নারের ফর্ম নিয়ে। সংযুক্ত আরব আমিরশাহিতে আসার পর থেকে ৪ ইনিংসে তাঁর স্কোর ০, ২, ০, এবং ১। তবে তাঁর সতীর্থরা  এখনও তাঁকে সমর্থনই করছেন।

অন্যদিকে, মরুদেশে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা দলে স্পিনারের সংখ্যা বেশি থাকবে বলেই মনে করা হচ্ছে। বর্তমানে বিশ্বের এক নম্বর টি২০ বোলার তাবরায়েজ শামসির (Tabraiz Shamsi) স্পিনের সামনে পরীক্ষা দিতে হবে অস্ট্রেলিয়াকে। পাকিস্তানের বিপক্ষে ৩ নম্বরে নেমে সেঞ্চুরি করেছেন রেসি ভ্যান ডার ডুসেন। তবে, তাঁকে মাঝের ওভারের জন্য তুলে রাখতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাঁকে ফের ৪ নম্বরে ফিরিয়ে আনা হতে পারে।

T20 World Cup 2021, Australia vs South Africa, Match Preview and Predicted Eleven ALB

পিচ এবং আবহাওয়া 

আবুধাবিতে দিনের খেলায় অন্যরকম চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয় ক্রিকেটারদের। তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। শেখ জায়েদ স্টেডিয়ামে এখনও পর্যন্ত বিশ্বকাপের ম্যাচে রান তাড়া করা দলগুলিই বেশি সফল হয়েছে। চারটি ম্যাচের মধ্যে তিনটি ক্ষেত্রেই জিতেছে পরে ব্যাট করা দল। তবে ২০২১ সালে এই মাঠে খেলা সমস্ত টি২০ ম্যাচ বিচার করলে প্রথমে ব্যাট করা দলই বেশি জিতেছে। এই বছর আবু ধাবির পিচ স্পিনারদের তুলনায় পেস বোলারদের জন্য বেশি অনুকূল বলে প্রমাণিত হয়েছে। 

দ্বৈরথের পরিসংখ্যান 

৫০ ওভারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে বেশ কয়েকটি স্মরণীয় ম্যাচ হয়েচে। কিন্তু, টি২০ বিশ্বকাপে, এর আগে দুই দল একবারই মুখোমুখি হয়েছিল। ২০১২ সালের সেই ম্যাচে সহজেই জিতেছিল অস্ট্রেলিয়া।

T20 World Cup 2021, Australia vs South Africa, Match Preview and Predicted Eleven ALB

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ - 

অস্ট্রেলিয়া - অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভেন স্মিথ, মার্কাস স্টইনিস, ম্যাথু ওয়েড, অ্যাশটন আগার, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জোশ হ্যাজেলউড।

দক্ষিণ আফ্রিকা - কুইন্টন ডি কক, টেম্বা বাভুমা (অধিনায়ক), এডেন মার্করাম, রেসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, হেনরিখ ক্লাসেন, উইয়ান মুলদার, কাগিসো রাবাডা, কেশব মহারাজ, আনরিখ নখিয়া / লুঙ্গি এনগিদি, তাবরায়েজ শামসি।
 

Follow Us:
Download App:
  • android
  • ios