Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - স্কটল্যান্ড বিজয়ের পর কোথায় দাঁড়ালো ভারতে রান রেট, সেমির অঙ্ক এখন কী


টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এ স্কটল্যান্ডের (Scotland) বিরুদ্ধে ৮ উইকেটে জিতেছে ভারত (India)। এখন বিরাট কোহলিদের নেট রান রেট (Net run rate) কত?

T20 World Cup 2021 - India's Net Run-Rate after beating Scotland by 8 wickets and 81 balls in hand ALB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 1:31 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে স্কটল্যান্ডকে (Scotland) ৮ উইকেটে হারিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ  (T20 World Cup 2021) ভারত (India) তাদের টানা দ্বিতীয় জয় পেয়েছে। ৮১ বল হাতে রেখে, স্কটিশদের বিরুদ্ধে এই দুর্দান্ত জয়ের ফলে টুর্নামেন্টে ভারতের এগোনোর আশা আরও একটু বেড়েছে। এখন অবস্থা এমন দাঁড়িয়েছে, যে, একটি ম্যাচের ফলাফল ভারতের পক্ষে এলেই টি২০ বিশ্বকাপ ২০২১-এর সেমিফাইনালে (T20 World Cup 2021 Semi Final) যোগ্যতা অর্জন করতে পারবে বিরাট কোহলিরা।

আফগানিস্তানকে (Afghanistan) ভারত হারিয়েছিল ৬৬ রানে।  স্কটল্যান্ডের বিরুদ্ধে হাতে ৮১ বল রেখে ৮ উইকেটে জিতেছে। পর পর এই দুটি বড় জয়ের ফলে, বিশ্বকাপে ভারতীয় দলের নেট রান রেটের (Net Run Rate) প্রভূত উন্নতি হয়েছে। বিশ্বকাপের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে, এবং তার পরের ম্যাচে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে শোচনীয় পরাজয়ের পর, ভারতের নেট রানরেট একেবারে তলানিতে গিয়ে ঠেকেছিল। ভারতের থেকে খারাপ নেট রান রেট ছিল একমাত্র স্কটল্যান্ডের। এদিন স্কটল্যান্ড ম্যাচের পর ভারত ও গ্রুপের অন্যান্য দলগুলির নেট রান-রেট কোথায় দাঁড়ালো দেখা যাক - 

গ্রপে ৮ পয়েন্ট পেয়ে ধরা ছোঁয়ার বাইরে পাকিস্তান। শুক্রবার ভারতের মতো বড় জয় পেয়েছে নিউজিল্যান্ডও। নামিবিয়াকে তারা ৫২ রানে পরাজিত করেছে। ৪ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে আপাতত কিউইরা দ্বিতীয় স্থানে আছে। তাদের নেট রান রেট +১.২২৭। স্কটল্যান্ড ম্য়াচের পর আফগানিস্তানকে পিছনে ফেলে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত। ভারত ও আফগানিস্তান - দুই দলই এখন ৪ ম্যাচ খেলে ৪ পয়েন্টে আছে। তবে, গত বুধবার আফগানদের বিরুদ্ধে ৬৬ রানে জিতে ভারত নিজেদের নেট রান রেট বাড়ানোর সঙ্গে সঙ্গে আফগানিস্তানের নেট রান রেট-ও কমিয়েছিল। ভারতের বিরুদ্ধে হারের পর রশিদ খানদের নেট রানরেট + ১.৪৮১। আর, এদিনের ম্যাচের পর ভারতের নেট রান রেট + ১.৬১৯।

তবে নেট রান রেটে আফগানিস্তান এবং নিউজিল্যান্ড দুই দলকেই পিছনে ফেললেও, সেমিফাইনালে ওঠাটা এখনও ভারতের হাতে নেই। আফগানিস্তানকে যদি নিউজিল্যান্ড হারিয়ে দেয়, তাহলে আর নেট রানরেট দেখার প্রয়োজন পড়বেই না। ৮ পয়েন্ট নিয়ে পাকিস্তানের সঙ্গে পরের রাউন্ডে চলে যাবে ব্ল্যাকক্যাপসরা। কাজেই ভারতকে আশা করতে হবে, যে, আফগানিস্তান হারিয়ে দেবে নিউজিল্যান্ডকে। বস্তুত, আফগানদের পক্ষে তা করা অসম্ভব নয়। তাদের হাতে রয়েছে বিশ্বমানের তিন স্পিনার। আর নিউজিল্যান্ড স্পিনের বিরুদ্ধে কোনওদিনই স্বচ্ছন্দ নয়। 

তবে ভারতের একটা অ্যাডভান্টেজ থাকছে। আবুধাবিতে আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচ হচ্ছে ৭ নভেম্বর। আর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ভারত তাদের গ্রুপ লিগের শেষ ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে খেলতে নামবে তার একদিন পরে, ৮ নভেম্বর। কাজেই ঠিক, কত রানে বা কত বল বাকি রেখে জিতলে, সেমিফাইনালের টিকিট পাওয়া যাবে, তা জেনেই খেলতে নামবেন বিরাটরা। গ্রুপ ১ এবং গ্রুপ ২ থেকে যথাক্রমে ইংল্যান্ড এবং পাকিস্তান ইতিমধ্যেই সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। তবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটের বিশ্বকাপের বাকি দুই সেমিফাইনালিস্ট কারা হবে, তা জানার জন্য সম্ভবত শেষ দিন সুপার ১২ পর্বের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios