জুলাই মাসের ৮ তারিখ ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে করোনা পরবর্তী ক্রিকেট। কিন্তু জল্পনা চলছিল ভারতীয় ক্রিকেট দল কবে মাঠে ফিরবে। কবে থেকেই বা অনুশীলনে নামবেন বিরাট কোহলি ও রোহিত শর্মারা। করোনা পরবর্তী ভারতীয় দলের প্রথম সিরিজ হিসেবে শ্রীলঙ্কা সফরের নাম অনেক দিন ধরেই পরিকল্পনায় ছিল। শ্রীলঙ্কা বোর্ডও প্রস্তাব পাঠিয়ে রেখেছিল। এবার ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর ঘোষণা হয়ে গেল করোনা পরবর্তী দ্বিতীয় আন্তর্জাতিক ক্রিকেট সিরিজ।  আগামী আগস্টেই শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন বিরাট কোহলিরা। সেখানে তিনটে একদিনের ও টি-২০ ম্যাচে মুখোমুখি হবে দু’টি দেশ।

আরও পড়ুনঃআইপিএল করতে প্রস্তুত বিসিসিআই,বড় ঘোষণা সৌরভের

বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, শ্রীলঙ্কা সফর দিয়েই ক্রিকেটে প্রত্যাবর্তন করবে ভারতীয় ক্রিকেট দল। করোনা পরবর্তী ভারতীয় দলের প্রথম সিরিজ ঘোষণা হলেও বিরাট কোহলিদের অনুশীলন শুরুর বিষয়ে এখনও কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। তবে সবকিছু নির্ভর করছে ভারত সরকারের অনুমতির উপর। মনে করা হচ্ছে, আগস্ট মাসে পর্যটন দফতর খুলে যাবে সারা বিশ্বে। তখন এক দেশ থেকে আর এক দেশে যাতায়াতের ক্ষেত্রে কারও কোনও সমস্যা হবে না। তাই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ধারণা,কোহলিদের শ্রীলঙ্কা সফরে যেতেও বাধা দেবে না ভারত সরকার।

আরও পড়ুনঃসামাজিক দূরত্বের নিয়ম ভেঙে বিতর্কে জড়ালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

অপরদিকে,শুধু ভারত সফর নয়, চলতি বছরের এশিয়া কাপের দায়িত্বও যে শ্রীলঙ্কা পেতে চলেছে তা একপ্রকার নিশ্চিত। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের কাছ থেকে তেমন ইঙ্গিত পেয়েছে তারা। যদিও এই টুর্নামেন্ট আয়োজন করার কথা ছিল পাকিস্তানের। কিন্তু পাক বোর্ড আপাতত সরে দাঁড়িয়েছে। তারা ২০২২ এ করার আগ্রহ প্রকাশ করেছে। ছ’টা দল এই টুর্নামেন্টে খেলবে। তবে,এশিয়া কাপের ভাগ‌্য পুরোটাই এখন নির্ভর করে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসি কী সিদ্ধান্ত নেয়, তার উপর। ফলে বিশ্ব জুড়ে শুধু ফুটবল শুরুর তোরজোর নয়, শুরু হয়ে গিয়েছে ২২ গজে ব্যাটে-বলে লড়াইয়ের প্রস্তুতিও।

আরও পড়ুনঃমাঠে দুরন্ত কিন্তু বিছানায় একেবারেই ফ্লপ মেসি,আর্জেন্টাইন মডেলের অভিযোগে তোলপার হয়েছিল ফুটবল বিশ্ব