নিজের ক্রিকেট কেরিয়ারের মতই অবসরেও সকলকে চমক দিলেন মহেন্দ্র সিং ধোনি। ১৫ অগাস্ট স্বাধানতা দিবসের সন্ধায় ক্রিকেটকে চিরতরে বিদায় জানালেন প্রাক্তন ভারত অধিনায়ক। ধোনির অবসর ঘোষণার পর তাকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন দেশ-বিদেশের প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা। সেই তালিকায় থেকে বাদ যানি আরেক প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। ধোনির কেরিয়ারকে একটা যুগের অবসান বলে অভিহিত করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুনঃআন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা মহেন্দ্র সিং ধোনির

সোশ্যাল মিডিয়ায় ধোনির অবসর প্রসঙ্গেস লিখতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় লিখেছেন,'একটা যুগের অবসান। দেশের তথা বিশ্ব ক্রিকেটেএক দুরন্ত ক্রিকেটার। তাঁর নেতৃত্বের গুণাবলী এমন ছিল যে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে তা খুঁজে পাওয়া সত্যিই বিরল। কেরিয়ারের প্রথমদিকে ওয়ান ডে ক্রিকেটে ধোনির দুরন্ত  ব্যাটিং পারফরম্যান্স মুগ্ধ করেছে ক্রিকেট বিশ্বকে। প্রত্যেক ভালো জিনিষের শেষ হয়। আর এটা তো আরও উজ্জ্বল-অনবদ্য। উইকেটকিপার হিসেবেও নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়ে উদাহরণ হিসেবে দাঁড় করিয়েছেন। মাঠে কোনও অনুশোচনা না রেখেই শেষ করলেন। এক অসাধারণ কেরিয়ার। তাঁর অবসর জীবনের সাফল্য কামনা করি।' ধোনির অবসর নিয়ে সৌরভের এই মন্তব্য আরও একবার প্রমাণ করে দিলেন কেন তাকে 'দাদা' বলা হয়। ধোনির অবসরকে একটা যুগের অবসানের সঙ্গে তুলনা করে ধোনিকে কিংবদন্তীদের মধ্যেও অনন্য সম্মানের জায়গায় বসালেন সৌরভ। যা শুধু সৌরভ গঙ্গোপাধ্যায় বলেই সম্ভব বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

 

 

আরও পড়ুনঃধোনির ৫টি আন্তর্জাতিক রেকর্ড, যা ভাঙা একপ্রকার অসম্ভব

আরও পড়ুনঃধোনির পথ অনুসরন সুরেশ রায়ানার, আন্তর্জাতিক ক্রিকেটকে জানালেন বিদায়

ধোনির অবসর নিয়ে যখন জল্পনা চলছিল তখনও কার পাশে দাঁড়িয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ধোনি অবসর প্রসঙ্গে তর্ক বিতর্কের মধ্যেই বোর্ড সভাপতির দায়িত্ব নিয়ে ধোনির অবসর প্রসঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন,'চ্যাম্পিয়নরা এত সহজে শেষ হন না।' নিজের কামব্যাকের উদাহরণ দিয়েও ধোনির পাশে দাঁড়িয়েছিলেন প্রিন্স অফ ক্যালকাটা। কিন্ত না মেন ইন ব্লুতে আর ফেরা হল না মহেন্দ্র সিং ধোনির। বরং গানে গানে গুডবাই জানিয়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটকে। নিজের ইনস্টাগ্রাম পোস্টে ধোনি চার মিনিট সাত সেকেণ্ডের একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে ম্যায় পল দো পল কা সায়ার হুঁ- গানের সঙ্গে নিজের ক্রিকেটিয় কেরিয়ারের কোলাজ জুড়ে দিয়েছেন। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের কথা সত্যিই যথার্থ একটা যুগের অবসান। আর ধোনির মত চ্যাম্পিয়নরা কখনও শেষ হয় না।