বিরাট কোহলি আর রেকর্ড যেন একেবারে সমার্থক। তাঁর একের পর এক রেকর্ড তাক লাগিয়েছে ক্রীড়া জগতের সকলকেই। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটে ১১ বছর পূর্ণ করেছেন ভারতীয় এই অধিনায়ক। এই দীর্ঘ ১১ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে, একের পর এক রেকর্ড গড়েছেন তিনি। আবারও নতুন এক নজিরের সামনে কোহলি। টেস্ট ক্রিকেটে আর মাত্র একটি শতরান করলেই রিকি পন্টিং-এর রেকর্ড  ছুঁয়ে ফেলবেন বিরাট। 

ব্যাটিং এবং ভারতীয় দলের অধিনায়কত্ব সমান তালে এগিয়ে নিয়ে চলেছেন কোহলি। অধিনায়কত্বের দায়িত্ব কোনও ভাবেই প্রভাব ফেলতে পারেনি তাঁর দুর্ধর্ষ ব্যাটিং-এ। তাঁর এই ব্যাটিং ফর্মকে সামনে রেখেই একের পর এক নজির গড়েছেন বিরাট। ওয়েস্টইন্ডিজ সফরে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। আর সেই ম্যাচেই আরও একটি নজিরের সামনে ভারতের অধিনায়ক। অধিনায়ক হিসাবে টেস্ট ক্রিকেটে ১৯ টি শতরানের রেকর্ড রয়েছে অজি কিংবদন্তী রিকি পন্টিং-এর। এই রেকর্ড থেকে আর মাত্র একটি শতরান দূরে বিরাট কোহলি। অধিনায়ক হিসাবে টেস্ট ক্রিকেটে মোট ১৮ টি শতরান রয়েছে তাঁর ঝুলিতে। তাই আসন্ন টেস্ট সিরিজে মাত্র একটি শতরান করেলি রিকি পন্টিং-কে ছুঁয়ে ফেলবেন কোহলি। অধিনায়ক হিসাবে এই তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিন আফ্রিকার অধিনায়ক গ্রেম স্মিথ। 

এক দশকে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সংখ্যক রানের রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। প্রথম কনিষ্ঠতম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০০ রানের দোরগোড়া পার করেছেন তিনি। একা ব্যাট হাতেই ধরাশায়ী করেছেন বহু বোলারদের। তাই ভারতীয়দের মধ্যে কিং কোহলির জনপ্রিয়তা সর্বত্র, তা সেটি খেলার মাঠেই হোক বা সোশ্যাল সাইটে।