কিংবদন্তি ক্যারিবিয়ান খেলোয়াড় ভিভিয়ান রিচার্ডসের সঙ্গে এক অসাধারন মুহূর্ত ভাগ করে নিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।  বিরাট বলেছেন ভিভ রিচার্ডসকেই বরাবর নিজের আদর্শ বলে মনে করেন তিনি। নিজের আদর্শ খেলোয়াড়ের ইন্টারভিউ নিলেন কোহলি। ভিভ জানালেন বিরাটের সঙ্গে তিনি নিজের বেশ কিছু মিল খুঁজে পান। 

প্রথমেই কোহলি ভিভ রিচার্ডসকে প্রশ্ন করেন, তাঁর সময়কার অসাধারন জোরে বোলিং-এর মোকাবিলা কীভাবে করতেন। ভিভ গার্ড বা হেলমেটও পরতেন না তিনি। প্রাক্তন ক্যারিবিয়ান অধিনায়ক বলেন, তিনি নিজেকে পুরুষ সিংহ বলে মনে করেন। অনেকেই তাঁকে অহংকারী মনে করতে পারেন, তবে তাই নিয়ে তাঁর কোনও ভ্রুক্ষেপ নেই। তাছাড়া হেলমেট পরে খেলাটা তাঁর কাছে অস্বস্তিকরও ছিল। তাই বরাবর মেরুণ টুপি পরেই ব্যাট করেছেন। 

মাঠে নামার আগে তাঁর মানসিক প্রস্তুতি প্রসঙ্গে ভিভ বলেছেন, ক্রিজে নামার আগে তিনি ভাবতেন, যদি না চোট-আঘাত লাগে, ভাল খেললেই তিনি ক্রিজে থাকতে পারবেন। প্রতিযোগী দলের সঙ্গে পাল্লা দেওয়ার জন্য নিজেকে যথেষ্ট বলে মনে করতেন। নিজের সবচেয়ে ভালো খেলাটাই মাঠে খেলবেন এই চিন্তা-ভাবনাই চলত তাঁর মাথায়। সঙ্গে যে কোনও পরিস্থিতিতে টিকে থাকার আত্মবিশ্বাসও ছিল।

জোরে বোলারদের কোহলি কী মানসিকতা নিয়ে নামেন? ভারত অধিনায়ক জানিয়েছেন, বলের আঘাত লাগতে পারে ভেবে ভেবে খেললে, খেলাই যাবে না। তার চেয়ে শুরুতেই যদি একটা দুটো বল গায়ে লাগে, তাহলে সেই ভয়টা কেটে যায়। খোলা মনে খেলা যায়।

বিরাটের খেলার ভূয়সী প্রশংসা করেছেন ভিভ রিচার্ডস। তিনি বলেছেন, বিরাটের খেলার সঙ্গে বেশ কিছু ক্ষেত্রে নিজের মিল খুঁজে পান তিনি। বিরাটের খেলার ধরন তাঁকে নিজের পুরোনো দিন মনে করিয়ে দেয়। 

১৯৯১ সালে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ভিভিয়ান রিচার্ডস। মোট ৮৫৪০ টেস্ট রান এবং ৬৭২১ ওডিআই রান রয়েছে তাঁর।