Asianet News BanglaAsianet News Bangla

কিভাবে হয়েছিল দেবী দুর্গার জন্ম? জেনে নিন দেবীদুর্গা সম্পর্কিত এই বিষয়গুলো

আপনি কি জানেন যে দুর্গাপুজায় আমরা মা দুর্গার আরাধনা করি এবং কীভাবে দেবীর জন্ম হয়েছিল তার সঙ্গে সম্পর্কিত বিশ্বাসগুলি কী?
 

Durga Puja 2022 Know about some unknown facts about Devi Durga BDD
Author
First Published Sep 21, 2022, 10:40 AM IST

দুর্গাপুজায় বা নবরাত্রিতে দেবী দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। দুর্গাপুজায় আমরা যে দেবীকে শক্তি রূপে পূজা করি সে সম্পর্কে হিন্দু শাস্ত্রে অনেক কথা বলা হয়েছে। কিন্তু আপনি কি জানেন যে দুর্গাপুজায় আমরা মা দুর্গার আরাধনা করি এবং কীভাবে দেবীর জন্ম হয়েছিল তার সঙ্গে সম্পর্কিত বিশ্বাসগুলি কী?

দেবী দুর্গার জন্ম কিভাবে হয়েছিল?
এটা বিশ্বাস করা হয় যে দেবীদুর্গা মহিষাসুরকে বধ করার জন্য প্রথম দুর্গা রূপে জন্মগ্রহণ করেছিলেন। এই কারণেই দেবীকে মহিষাসুর মর্দিনী বলা হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, মহিষাসুর সমস্ত দেবতাকে তাড়িয়ে দিয়ে স্বর্গ অধিকার পেতে চেয়েছিল, তারপর সমস্ত দেবতারা ত্রিমূর্তিতে চলে যান। দেবতাদের দুর্দশার কথা শুনে, ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ (ভগবান শিব) তাদের দেহের শক্তি দিয়ে একটি চিত্র তৈরি করেছিলেন। এর পরে সমস্ত দেবতারা তাদের শক্তিগুলি সেই চিত্রটিতে রেখেছিলেন। এই কারণেই দেবী দুর্গাকে শক্তিও বলা হয়।

সবচেয়ে শক্তিশালী ঈশ্বর
দেবী দুর্গার মূর্তি ছিল অত্যন্ত কোমল ও আকর্ষণীয় এবং অনেক হাত ছিল। সমস্ত দেবতা একসঙ্গে তাদের শক্তি দিয়েছেন, তাই দেবী দুর্গাকে সবচেয়ে শক্তিশালী দেবতা হিসাবে বিবেচনা করা হয়। ভগবান শিব তাঁকে ত্রিশূল, বিষ্ণু চক্র, ব্রহ্মা পদ্ম, বায়ু দেবতা নাক, হিমবন্ত পর্বতদেবতার কাছ থেকে বস্ত্র, ধনুক ও সিংহ পেলেন। একইভাবে সকল দেবতা এক এক করে দেবীকে শক্তি দিলেন, তারপর তিনি দুর্গা হয়ে মহিষাসুরের সঙ্গে যুদ্ধে প্রস্তুত হলেন।

কেন শুধু ৯ দিনই দুর্গার পূজা হয়?
পৌরাণিক কাহিনী অনুসারে, মহিষাসুরকে বধ করতে দেবী দুর্গার সময় লেগেছিল ৯ দিন। এই কারণেই নবরাত্রি ৯ দিন ধরে পালিত হয়। পৌরাণিক কাহিনী অনুসারে, মহিষাসুর ও অন্যান্য অসুরদের বধ করার জন্য দেবী দুর্গা প্রতিদিন বিভিন্ন রূপ ধারণ করেছিলেন। এই কারণেই দুর্গাপুজায় ৯ দিন ধরে ৯টি ভিন্ন দেবীর পূজা করা হয়।

কেন সিংহ বাহন?
প্রায়শই আমরা দেবী দুর্গাকে ছবিতে সিংহে চড়তে দেখি। মনে প্রশ্ন জাগে কেন দেবী দুর্গা সিংহে চড়েন? প্রকৃতপক্ষে, মা দুর্গার বাহন একটি সিংহ এবং এটি অতুলনীয় শক্তির সঙ্গে যুক্ত হতে দেখা যায়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মা দুর্গা সিংহের উপর চড়ে দুঃখ ও অশুভের অবসান ঘটান।
 

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব


দেবী দুর্গার ১০৮ টি মন্ত্র জপ করা হয় কেন?
দুর্গাপুজায় দেবী দুর্গার পূজা করার সময় ১০৮ টি মন্ত্র জপ করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাবণের সঙ্গে যুদ্ধ করার আগে ভগবান রাম মা দুর্গার পূজা করেছিলেন। কথিত আছে যে এই সময়ে ভগবান রাম ১০৮ টি নীলকমল দেবী দুর্গাকে নিবেদন করেছিলেন। বিশ্বাস অনুসারে, রাবণ বধের দিন দশেরা পালিত হয়। এই কারণেই নবরাত্রির শেষে দশেরা পালিত হয় এবং সেই দিন রাবণ দহন করা হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios