Asianet News BanglaAsianet News Bangla

শারদীয়ায় সময় মতো ঘট স্থাপন করুন, জেনে নিন পূজার সঠিক সময়

৯ দিন ধরে চলা নবরাত্রিতে মা দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই ৯ দিনে মা দুর্গা পৃথিবীতে ভ্রমণ করেন। এই দিনগুলিতে সত্যিকারের চিত্তে এবং পূর্ণ ভক্তি সহকারে মায়ের আরাধনা করলে মায়ের কৃপা পাওয়া যায়। 
 

Durga Puja 2022 Know the Ghatasthapana correct time in Navratri BDD
Author
First Published Sep 20, 2022, 2:39 PM IST

পিতৃপক্ষের পর, শারদীয় নবরাত্রি শুরু হয়। ২৫ সেপ্টেম্বর, সর্ব পিতৃ অমাবস্যার দিনে পূর্বপুরুষদের বিদায় দেওয়া হয় এবং ২৬ সেপ্টেম্বর, আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে শারদীয়া নবরাত্রি শুরু হবে। শারদীয়া নবরাত্রি মা দুর্গার উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। ৯ দিন ধরে চলা নবরাত্রিতে মা দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই ৯ দিনে মা দুর্গা পৃথিবীতে ভ্রমণ করেন। এই দিনগুলিতে সত্যিকারের চিত্তে এবং পূর্ণ ভক্তি সহকারে মায়ের আরাধনা করলে মায়ের কৃপা পাওয়া যায়। 

শারদীয়ায় নবরাত্রির প্রথম দিনে ঘট প্রতিষ্ঠা করা হয়। হিন্দুধর্মে যে কোনো পূজা অনুষ্ঠানের আগে ঘট স্থাপনকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। প্রতিটি শুভ কাজ শুভ সময়ে করলে শুভ ফল পাওয়া যায়। এমন পরিস্থিতিতে আজ আমরা জেনে নিই নবরাত্রির প্রথম দিনে ঘট প্রতিষ্ঠার শুভ সময় এবং সঠিক সময় সম্পর্কে।

নবরাত্রি প্রতিপদ তিথি-
২৬ সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হচ্ছে শারদীয়া নবরাত্রি। এই দিনে, তারিখ ভোর রাত ৩টে ২৩ মিনিট থেকে শুরু হবে এবং ২৭ সেপ্টেম্বর, ২০২২, ভোর রাত ৩টে ০৮ মিনিট সকাল পর্যন্ত থাকবে। 

ঘট ২০২২ স্থাপনের জন্য শুভ সময়-
ঘটস্থাপনা মুহুর্তা - সকাল ৬ টা ১১ টা থেকে ৭ টা ৫১ মিনিট পর্যন্ত। 
সময়কাল- ১ ঘন্টা থেকে ৪০ মিনিট পর্যন্ত
ঘাটস্থপনা অভিজিৎ মুহুর্ত সকাল ১১ টা ৪৮ মিনিট থেকে দুপুর ১২ টা ৩৬ মিনিট পর্যন্ত। অভিজিৎ মুহুর্তের মোট সময়কাল ৪৮ মিনিট। 

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

নবরাত্রিতে কিভাবে ঘট প্রতিষ্ঠা করবেন-
নবরাত্রির প্রথম দিনে ঘট স্থাপনের আগে বাড়ির উত্তর-পূর্ব দিক পরিষ্কার করুন। তাহলে এখানে মায়ের পোস্ট দিন। লাল রঙের কাপড় বিছিয়ে মা দুর্গার প্রতিমা স্থাপন করুন। পূজা শুরু করার আগে গণেশের ধ্যান করুন এবং ঘট প্রতিষ্ঠা করুন। এর জন্য একটি নারকেল নিয়ে তাতে লাল চেলি মুড়ে দিন। ঘটের মুখে লাল সুতো দিয়ে বেঁধে দিন। এরপর ঘটে জল ভরে একজোড়া হরতকি, সুপারি, হলুদের গুঁড়া, দূর্বা এবং এক টাকার মুদ্রা দিন।  ঘটের উপরে আম পাতা রাখুন এবং তার উপরে নারকেল রাখুন। এর পর মা দুর্গার মূর্তির ডানদিকে এই ঘটটি রাখুন। এর পর মা দুর্গাকে ডাকুন। 

Follow Us:
Download App:
  • android
  • ios