প্রতি বছরই কলকাতার পুজোর মধ্যে দিয়ে উঠে আসে নতুনত্ব নানা ভাবনা। এবছরও তার অন্যথা হচ্ছে না। প্রতি বছরের মতই এবছরও কলকাতার নানা মন্ডপে দেখতে পাওয়া যাচ্ছে নতুনত্ব বহু কিছু। আর ঠিক তেমনই কলকাতার এক পুজো মন্ডপে এবার দেখতে পাওয়া যাচ্ছে বিশেষ রূপে মা দুর্গাকে। রূপান্তরকামীদের নিয়ে এখন অনেকেই সোচ্চার হচ্ছেন। তবুও তাদেরকে সমাজের অবাঞ্ছিত বলেই মনে করা হয়ে থাকে। অথচ তারাও সমাজেরই অংশ, তারাও মানুষ। আর এই রূপান্তরকামীদেরই বিশেষ সম্মান জানাতে এবার কলকাতার পুজোয় উঠেএল এক নতুন ছবি। দেবী রূপে তাদেরই যেন পুজো করা হচ্ছে কলকাতার এক মন্ডপে।

 

 

রূপান্তরকামীদের মধ্যে পুরুষ ও নারী দুই সত্বাই বর্তমান। আর সেই কারণের জন্যই তারা সর্বত্রই অবহেলিত হয়ে থাকেন। অনেক সময়েই এমন দেখা গিয়েছে কোনও মা যদি এমন সন্তানের জন্ম দেন তবে তারা তাদের নিজেদের সন্তানকে ত্যাগ করতেও দ্বিধা বোধ করেনা। আমাদের সমাজই তাদেরকে সব কিছু থেকে দুরে সরিয়ে রেখেছে। অথচ তারা এই সমাজেরই অঙ্গ। সমাজে তাদের বিশেষ সম্মান দিতেই এই নতুন ধরনের ভাবনা। তারা এখানে মা-কে অর্ধ নারীশ্বর রূপে পুজো করছেন।   

সেখানে দেখা যাচ্ছে মা দুর্গার অর্ধেকটা পুরুষ রূপ আর বাকি অর্ধেক মা দুর্গারই রূপ। একই মুর্তির ভিন্ন প্রতিচ্ছবি আর এরই মধ্যে দিয়ে তারা তুলে ধরতে চেয়েছেন রূপান্তরকামীদেরকে। এই পুজোর উদ্যোগতাও রূপান্তরকামীরাই। বলা যেতেই পারে তারাযে ভগবানেরই দান এটা তুলে ধরতেই তাদের এই নতুনত্ব ভাবনা। এমনকে সেখানে তারা নিজেরাই পুজো করছেন।