আকাশ বাতাস জুড়ে পুজোর গন্ধ। চারিদিকে সাজো সাজো রব। 'মা' আসছেন, সেই খুশিতে মাতোয়ারা সবাই। দুর্গা পুজোর সময় চলে নবরাত্রি। ভক্তরা এই সময় দেব-দেবী-কে তাঁর নিজস্ব উপায়ে উপাসনা করে থাকেন। দেবীকে মণ- প্রাণ ভরে ডাকার উদ্দেশ্য হল আর্শীবাদ গ্রহণ করার। তবে আপনি যদি আপনার রাশি অনুযায়ী দেব-দেবীর পুজো করেন, তাহলে আর্শীবাদধন্য তো হবেনই সঙ্গে আপনি যে কোনও ধরণের দুর্দশা ও কঠিন সময় থেকে মুক্ত হতে পারবেন। এক নজরে দেখে নিন কোন কোন দেব-দেবী-র কীরকম রূপের উপাসনা করলে আপনি সর্বোচ্চ উপকার ও আর্শীবাদ লাভ করবেন। 

মেষ রাশির উপাস্য দেব-দেবী- 
মেষ রাশির জাতক-জাতিকাদের 'স্কন্দ মাতা'-র উপাসনা করা উচিত। এর সঙ্গে অবশ্যই নবরাত্রির নয়টি দিনে 'দুর্গা চালিশা' ও 'দুর্গা সপ্তসতী' পাঠ করা উচিত। 
 
বৃষ রাশির উপাস্য দেব-দেবী- 
বৃষ রাশির জাতক-জাতিকাদের 'মহাগৌরি'-র উপাসনা করা উচিত। এছাড়া পুজোর সময় 'ললিতা সহস্র' পাঠ করলে আপনি সুফল পাবেন, যেমন বিয়ের পথে বাধা আসলে আপনি তা সহজেই কাটিয়ে
উঠতে পারবেন। 

মিথুন রাশির উপাস্য দেব-দেবী-
এই রাশির জাতক-জাতিকাদের 'ব্রহ্মচারিণী'-র পুজো করা উচিত। এছাড়া বাড়িতে আনতে পারেন, দেবী যন্ত্র। পুজোর সময় রোজ পাঠ করুন 'তারা কভচ'। জ্ঞানের পথে আসা সমস্ত প্রতিবন্ধকতা দূর হবে। 

কর্কট রাশির উপাস্য দেব-দেবী-
কর্কট রাশির জাতক-জাতিকাদের 'শৈলপুত্রী'-র পুজো করা উচিত। এছাড়া রোজ 'লক্ষ্মী সহস্র' পাঠ করুন, তাতে আপনার মনের মধ্যে থাকা ভয় দূর হবে। 

সিংহ রাশির উপাস্য দেব-দেবী-
এই রাশির জাতক-জাতিকাদের 'কুশমন্দ' দেবীর পুজো করা উচিত। এছাড়া পুজোর সময় দুর্গা মন্ত্র পাঠ করুন। এটি আপনাকে অশুভ শক্তির ভয় থেকে দূরে রাখবে। 

কন্যা রাশির উপাস্য দেব-দেবী- 
এই রাশির জাতক-জাতিকাদেরও 'ব্রহ্মচারিণী'-র উপাসনা করা উচিত। এছাড়া রোজ 'লক্ষ্মী মন্ত্র' পাঠ করুন। যা পাঠ করলে আপনার সমস্ত বাধা বিপত্তি দূর হবে। 

তুলা রাশির উপাস্য দেব-দেবী- 
তুলা রাশির জাতক-জাতিকাদের 'মহাগৌরি'-র উপাসনা করা উচিত। এছাড়া 'কালী চালিশা' বা 'দুর্গা সপ্তসতী' পাঠ করলে, বিবাহের সমস্ত বাধা দূর হবে। 

বৃশ্চিক রাশির উপাস্য দেব-দেবী- 
এই রাশির জাতক-জাতিকারা 'স্কন্দ মাতা'-র উপাসনা করুন। এছাড়াও নবরাত্রি চলাকালীন 'দুর্গা সপ্তসতী' পাঠ করুন।

ধনু রাশির উপাস্য দেব-দেবী- 
ধনু রাশির জাতক-জাতিকাদের 'মা চন্দ্রঘন্টা'-র পুজো করা উচিত। শাস্ত্রানুযায়ী যদি আপনি এই পুজো করেন তাহলে সুফল পাবেন। 

মকর রাশির উপাস্য দেব-দেবী- 
'কালরাত্রির' পুজো করলে মকর রাশির জাতক-জাতিকারা সুফল পাবেন। এছাড়া 'নবর্ণ মন্ত্র' পাঠ করুন। এটি পাঠ করলে আপনি শত্রু, ও আগুনের ভয় থেকে দূরে থাকবেন।  

কুম্ভ রাশির উপাস্য দেব-দেবী- 
এই রাশির জাতক-জাতিকারা 'কালরাত্রির' পুজো করুন, তাহলে সুফল পাবেন। 'দেবী কবচ' পাঠ করুন। যা আপনার মনের ভয় দূর করবে। 

মীন রাশির উপাস্য দেব-দেবী-  
মীন রাশির জাতক-জাতিকাদেরও 'মা চন্দ্রঘন্টা'-র পুজো করা উচিত। এছাড়া 'বগলামুখী মন্ত্র',পাঠ করুন। জপমালা ব্যবহার করতে পারেন। যা আপনার মনের ভয় দূর করবে।