ভারত-বাংলাদেশ সীমান্তে ইছামতীর পাড়ে বসিরহাট মহকুমার হাসনাবাদ থানার রামেশ্বরপুর গ্রাম। প্রায় ৩০০ বছর এই প্রাচীন পুজো এক সময় দুই বাংলার মানুষের কাছে এই পুজো ছিল ঐতিহ্যের প্রতীক। তবে দেশ ভাগের পর থেকে শুরু এপার বাংলার প্রাচীণ ঐতিহ্য হয়েই থেকে গিয়েছে এই পুজো। মঙ্গলবার উল্টোরথের দিন ঘোষ বাড়ির ঠাকুর দালানে প্রাচীণ প্রথা মেনে হল কাঠামো পুজো।

ঠামো পুজোর মধ্য দিয়ে শুরু হয় ঘোষ বাড়ির দূর্গা পুজোর সূচনা। বাড়ির প্রবীণ সদস্য নির্মল ঘোষ জানিয়েছেন এই প্রাচীন পুজোর মন্ডপে বহু শুটিং-এর কাজও হয়েছে। বিখ্যাত পরিচালক তরুণ মজুমদারের নিমন্ত্রণ ছবির শুটিং হয়েছে এই ঠাকুরদালানে। সেই ছবিতে অভিনয় করেছিলেন সন্ধ্যা রায়। এই বাড়িতে রয়েছে রাধাকৃষ্ণ মন্দির তুলসী মন্দির সহ একাধিক মন্দির। 

দেশ ভাগের আগে ওই অঞ্চলে এপার ও ওপার বাংলার মধ্যে এই ঘোষ বাড়ির পুজো ছিল একমাত্র পুজো। আজকে থেকে দুর্গাপুজোর আগে পর্যন্ত এই ঠাকুরদালানে মঙ্গল ঘট পুজো হবে। উল্টো রথের দিনে একটি কাঠামোর গায়ে মায়ের মাটির প্রলেপ দেওয়া প্রাচীন রীতি এই বাড়ির। সেই আচার মেনে আজ থেকে তাই দেখতে ভিড় জমায় স্থানীয় গ্রামবাসীরা। সেই অঞ্চলে এই বিশেষ নিয়মই জানান দেয়, মা আসছে- আর বেশি বাকি নেই।