Asianet News BanglaAsianet News Bangla

কুমারটুলি সর্বজনীনের পুজোয় এবার 'নাম'এর যাদু, ৯২ বছরে দর্শকদের নতুন কিছু দিতে তৈরি

কলকাতা তথা বাংলার মুর্তি তৈরির প্রাণকেন্দ্র হল কুমোরটুলি। সেই এলাকারই নিজস্ব পুজো। তাই প্রতিমা থেকে মণ্ডপসজ্জা- সবেতেই যে একটা অন্য ছোঁয়া থাকবে তা আর বলার অপেক্ষা রাখে না। স্থানীয়দের কথায় এই পুজো এবার থিমে অন্য একটা মাত্রা আনবে।

North Kolkata Durga Puja 2022 Puja Pandal Kumortuli Sarbojanin Preparation and theme puja news bsm
Author
First Published Sep 6, 2022, 8:06 PM IST

'নামে কী বা আসে যায়'- এই থিমকে কেন্দ্র করেই সেজে উঠতে চলেছে কুমারটুলি সার্বজনীন দুর্গোৎসব। উদ্যোক্তাদের কথায় নাম নয় শিল্পীর কাজকেই তুলে ধরার চেষ্টা করছেন তারা। গোটা বিষয়টির পরিকল্পনায় রয়েছেন বিশ্বনাথ দে। প্রতিমা তৈরি করছেন নবকুমার পাল। উদ্যোক্তাদের কথায় 'প্রতিমার চার দিকে শুধু নামই থাকবে।' অর্থাৎ নাম নিয়ে বাজিমাৎ করতে চাইছেন উত্তর কলকাতার এই বিখ্যাত পুজো উদ্যোক্তারা। 


কলকাতা তথা বাংলার মুর্তি তৈরির প্রাণকেন্দ্র হল কুমোরটুলি। সেই এলাকারই নিজস্ব পুজো। তাই প্রতিমা থেকে মণ্ডপসজ্জা- সবেতেই যে একটা অন্য ছোঁয়া থাকবে তা আর বলার অপেক্ষা রাখে না। স্থানীয়দের কথায় এই পুজো এবার থিমে অন্য একটা মাত্রা আনবে। তবে এখনও পর্যন্ত মণ্ডপ আর প্রতিমা সজ্জা নিয়ে তেমনভাবে মুখ খুলতে নারাজ। তাঁরা কিছুটা হলেও রহস্য রেখে দিতে চাইছেন। 

গতদুই বছর করোনাভাইরাসের সংক্রমণের জন্য তেমনভাবে জমেনি পুজো। দর্শনার্থীদের ভিড় ছিল অনেকটাই কম। তবে এবার পুজো তিলোত্তমা যে চেনা ছন্দে ফিরবে তা আবর বলার অপেক্ষা রাথে না। কুমোরটুলি সার্বজনীন দুর্গোৎসব-এর উদ্যোক্তাদের কথায় দর্শকরা নিরাশ হবেন না। তাঁরা অন্য একটা কিছু দেখবেন যার রেশ থেকে যাবে দীর্ঘক্ষণ। দর্শনার্থীরা যদি মণ্ডপে আসেন তাহলে একেবারেই নিরাশ হবেন না- এমনটাও আশ্বাস দিয়েছেন উদ্যোক্তারা। 

এক দুই বছর দীর্ঘ ইতিহাস জড়িয়ে রয়েছে কুমোরটুলি পার্কের দুর্গাপুজেোর সঙ্গে। উদ্যোক্তাদের কথায় এটা ৯২তম বর্ষ। তাই অনেক ইতিহাসের সাক্ষী এই দুর্গাপুজো। তবে এবার ক্লাবের পুজোর ব্যানার উদ্বোধনেও ছিল বিশেষ চমক। কারণ ৯২ বছররে পুজো বলে ৯২ জন বৃদ্ধাকে নিয়ে এসে ব্যানার উদ্বোধন করেন। ছিল না কোনও নামি দামি ব্যক্তিত্ব। তবে ছিল মনের টান আর প্রাণের প্রাচুর্য। পুজোর দিনগুলিতেও দর্শকদের জন্য তেমনই কিছু বিশেষ আকর্ষণ লুকিয়ে থাকবে বলেও আভাস দিয়েছেন উদ্যোক্তরা।  

কথা রাখলেন হাসিনা, সীমান্ত পেরিয়ে ৪ টন ইলিশ এল রাজ্যে- পুজোর মুখে আরও ইলিশ আসবে

জগৎ মুখার্জি পার্কের পুজো মণ্ডপে শরতে বর্ষার আমেজ, অন্য পরিবেশ তৈরিতে ব্যস্ত উদ্যোক্তারা

Weight Loss Tips: দ্রুত রোগা হতে চান? তাহলে অবশ্যই বদলে ফেলুন রাতের খাবারের মেনু

Follow Us:
Download App:
  • android
  • ios