মহালয়ার ভোর মানেই বাঙালির নস্ট্যালজিয়া। রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় স্তোত্র আর সেই সঙ্গে টেলিভিশনে মহিষাসুমর্দিনী সংযুক্তা বন্ধ্যোপাধ্যায়ের দৃশ্য দিয়েই আগমন দেবীপক্ষের। এই দু'য়ের যেন কোনও ব্যতিক্রম নেই। টানা ১৪ বছর তিনি মহিষাসুমর্দিনী-র চরিত্রে অভিনয় করেছেন তিনি। পাশাপাশি বহু মুখ এই চরিত্রে কাজ করলেও আজও সকলের মননে তিনিই জনপ্রিয়।

দেখে নিন- রাত পোহালেই মহালয়া, এবার ১২ মাসে দেবীর রূপেই মাতবেন সকলে

ইন্ডিয়ান ক্লাসিক্যাল ডান্সার সংযুক্তা বন্ধ্যোপাধ্যায় ভারতনাট্যম নৃত্যশিল্পী। মহালয়াতেই দেবীদুর্গার চরিত্রের মাধ্যমেই তাঁর আবির্ভাব ছোটপর্দায়। জনপ্রিয় এই শিল্পী বর্তমানে কানাডাবাসী। তবে দেশের বাইরে থেকেও বিদেশে একইভাবে নিজের শিপ্লীসত্তা বজায় রেখেছেন তিনি। সেখানেও ভারতীয় নৃত্যের শিক্ষার প্রসার করে চলেছেন। কলেজে প্রথম বর্ষের পরীক্ষা চলাকালীন তিনি মহিষাসুমর্দিনী-র চরিত্রে কাজ করার সুযোগ পান। এরপর বাঙালির মননে মহিষাসুরমর্দিনী-রূপে নিজের এক আলাদা জায়গা করে নেন।

বর্তমানে পুজোর পাঁচদিনই কানাডা-সহ আমেরিকার বিভিন্ন জায়গায় শো নিয়ে ব্যস্ত থাকেন তিনি। নিজের নাচের স্কুল সৌগান্ধিকাম একাডেমির ছাত্র-ছাত্রীদের নিয়েই পুজোর কয়েকটা দিন বিভিন্ন অনুষ্ঠানে ব্যস্ত থাকেন সংযুক্তা বন্ধ্যোপাধ্যায়। তাই আজকের দিনে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলা যেমন স্তোত্র পাঠে অনন্য সেই রকমই মহিষাসুমর্দিনী রূপে সংযুক্তা বন্ধ্যোপাধ্যায়ের দশ হাতে দশভূজার রূপে টেলিভিশনের সেই দৃশ্যও ভুলতে পারবেন না কেউ।