দুর্গাপুজোয় প্যাণ্ডেলে প্যাণ্ডেলে ঘুরে ঠাকুর দেখার আগ্রহ থাকে সকলের মধ্যেই। বছরে একবারই মেলে এই সুযোগ। তাই এই সময়ে সকল বাধা বিপত্তি উপেক্ষা করেই রাস্তায় নামে মানুষের ঢল। আলোর রোশনাই, প্রতিমা আর থিমের সমারোহে সেজে ওঠে গোটা বাংলা। তাই হাজার মানুষের লাইন থাকলেও ভিড় ঠেলে ঠাকুর দেখায় ক্লান্তি নেই। তাই এই ভিড়ে লাইন দিয়ে ঠাকুর দেখার দলে যদি কোনও ছোট সদস্য থেকে থাকে তবে অবশ্যই আপনাকে তার প্রয়োজনীয়তা কথা ভেবে মাথায় রাখতে হবে এই বিষয়গুলি।

দেখে নিন- নবরাত্রির নয় দিনের নয় রঙ, নয়টি পৃথক অবতারে পূজিত হন মা দুর্গা, দেখুন ভিডিও

ঠাকুর দেখতে যাওয়া মানেই সময়ের কোনও ঠিক থাকে না। তাই অনেকটা সময় খুদেকে বাইরে সঙ্গে নিয়ে ঘুরতে হলে, সঙ্গে রাখতে হবে তার অতি প্রয়োজনীয় জিনিসগুলি। যার মধ্যে প্রথম তালিকায় রয়েছে ওষুধপত্র। নতুন জামা থাকলেও ভিড়ে সময় কাটানোর পর বাচ্চার অস্বস্তি হতেই পারে নতুন জামায়, তাই সঙ্গে রাখুন নরম কাপড়ের অথবা সুতির একটি জামা। যা পড়লে স্বস্তিতে থাকবে পাড়বে আপনার খুদে। বাচ্চা খুব ছোট হলে অবশ্যই সঙ্গে রাখুন ডাইপার, সময় মতো তা বদলেও ফেলুন।  সেই সঙ্গে ব্যাগে রাখুন ন্যাপকিন ও স্যানিটাইজার। অনেকটা সময় ধরে ঠাকুর দেখার পরিকল্পনা থাকলে বাচ্চার খাওয়ার ও জল অবশ্যই সঙ্গে রাখবেন। যতটা সম্ভব বাইরের খাওয়ার এড়িয়ে চলার চেষ্টা করুন।

দেখে নিন- নেতাজী ছিলেন প্রেসিডেন্ট, ঐতিহ্যে ভর করেই এগোচ্ছে সিমলা ব্যায়াম সমিতি

সাধারণ এই বিষয়গুলো মাথায় রাখলেই নিশ্চিন্তে নিজের পছন্দের ঠাকুর লাইন দিয়ে সময় নিয়ে দেখতে পারবেন। ছোট্ট সঙ্গীর জন্য কোনও কারনেই আপনার ঠাকুর দেখায় বিঘ্ন ঘটবে না। আর একইসঙ্গে আপনার সন্তানেরও কোনও সমস্যা হবে না পুজো উপভোগ করতে।