অমিত শাহের রোড শো-কে কেন্দ্র করে কলকাতায় যে তাণ্ডব চলে, তার জন্য বাংলায় প্রচারের সময় কমিয়ে দিয়েছে নিবার্চন কমিশন। তবে প্রচার সময়ে কমিয়ে আনলেও ভোট নিয়ে অশান্তি থেমে থাকেনি। বৃহস্পতিবার দমদম কেন্দ্রে নরেন্দ্র মোদীর সভা শেষ হতেই গন্ডগোল শুরু হয়। রাত ১০টা নাগাদ নাগেরবাজার এলাকায় মুকুলল রায়ের গাড়ি ভাঙচুর করা হয় বলে অভিযোগ বিজেপির। গেরুয়া বাহিনীর অভিযোহ, তৃণমূলের গুন্ডারা এসে ভাঙচুর করেছে মুকুলের গাড়ি। অতএব সপ্তম দফার ভোটের আগেই পরিস্থিত এত উত্তপ্ত হওয়ায় ভোটের দিন নিয়ে বেশ আতঙ্কে রয়েছে মানুষ। 

২০১৪-য় বাংলার এই ৯টি কেন্দ্রে ক্ষমতা জয় করতে পারেনি বিজেপি। ৯টি তেই ক্ষমতায় এসেছিল তৃণমূল। তবে এবার বেশ কিছু এলাকায় পরিবর্তন হয়েছে প্রার্থী। এবারও কি ফলাফল একই থাকবে, নাকি বদল আসবে তার দিকেই মুখিয়ে আছে মানুষ। দেখে নেওয়া যাক কোন কেন্দ্র থেকে কে প্রার্থী দাঁড়িয়েছে- 

 ডায়মন্ড হারবার- এই কেন্দ্রে ২০১৪-য় জয়ী হয়েছিলেন তৃণমূলের অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের বিপরীতে এই কেন্দ্রে বিজেপি থেকে দাঁড়িয়েছেন নীলাঞ্জন রায়। 

যাদবপুর- বাংলার অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র এটি। গতবার তৃণমূল থেকে জয়ী হয়েছিলেন সুগত বসু। এবার তারকা প্রার্থী মিমি চক্রবর্তী সেই ধারা ধরে রাখতে পারেন কি না তা দেখার। মিমির বিপরীতে বিজেপি থেকে দাঁড়িয়েছেন অনুপম হাজরা। সিপিএম থেকে দাঁড়িয়েছেন বিকাশরঞ্জন ভট্টাচার্য।

কলকাতা দক্ষিণ- এই কেন্দ্রেও তৃণমূল থেকে জয়ী হয়েছিলেন সুব্রত বক্সী। এবার এই কেন্দ্রের তৃণমূল প্রার্থী মালা রায়। এই কেন্দ্রের তাৎপর্যপূর্ণ প্রার্থী হল সিপিএম-এর নন্দিনী মুখোপাধ্যায়। বিজেপি থেকে রয়েছেন চন্দ্র কুমার বসু। 

কলকাতা উত্তর- এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়। এবারে তাঁর বিপরীতে রয়েছেন বিজেপি থেকে রাহুল সিনহা এবং সিপিএম থেকে কণীনিকা বোস ঘোষ। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কেন্দ্র। 

দমদম- তৃণমূল থেকে সৌগত রায় এই কেন্দ্রে ২০১৪-য় জয়ী হয়েছিলেন। এবারে তাঁর বিপরীতে রয়েছেন সিপিএম-এর নেপালদেব ভট্টাচার্য এবং বিজেপির শমীক ভট্টাচার্য। এই কেন্দ্রটিও খুব গুরুত্বপূর্ণ। 

বারাসত- তৃণমূলের কাকলি ঘোষ দস্তিদার এই কেন্দ্র থেকে ২০১৪-য় জয়ী হয়েছিলেন। এখানে তাঁর বিপরীতে এবার বিজেপির মৃণাল কান্তি দেবনাথ, সিপিএম-এর হরিপদ বিশ্বাস। 

বসিরহাট- এই কেন্দ্রে গতবার জয়ী হয়েছিলেন তৃণমূলের প্রার্থী ইদ্রিশ আলি। এই কেন্দ্রে এবার প্রার্থী তারকা নুসরত জাহান। বিপরীতে রয়েছেন কংগ্রেসের কাজি আবদুর রহমান, সিপিএম-এর পল্লব সেনগুপ্ত, বিজেপির সায়ন্তন বসু। 

জয়নগর- প্রতিমা মণ্ডল জয়ী হয়েছিলেন। এবারও তিনিই তৃণমূলের প্রার্থী। বিজেপি থেকে অশোক কাণ্ডারি, সিপিএম থেকে সুভাষ নস্কর দাঁড়িয়েছেন। 

মথুরাপুর- এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী চৌধুরী মোহন জটুয়া জিতেছিলেন ২০১৪-য়। এবার তাঁর সঙ্গে লড়ছেন বিজেপির শ্যামাপ্রসাদ হালদার এবং সিপিএম-এর শরৎ হালদার।