শেষ সাত দফার লোকসভা নির্বাচন। সোমবার মুর্শিদাবাদের নওদা ও কান্দি বিধানসভার কেন্দ্রের উপনির্বাচন। নওদার বিধায়ক আবু তাহের খান এবং কান্দির বিধায়ক অপূর্ব সরকার তাঁদের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। 

তাই মুর্শিদাবাদের এই দুই কেন্দ্রে উপনির্বাচন সোমবার। লোকসভা নির্বাচন যাতে শান্তিপূর্ণ ভাবে হয় তার জন্য তৎপর নির্বাচন কমিশন। জেলা নির্বাচনী আধিকারিক তথা জেলাশাসক ডক্টর পি উলগানাথন জানান ৭৪  নওদা বিধানসভার ২৬৭ টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। অন্যদিকে ৬৮ কান্দি বিধানসভায় ২৫০টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। 

নওদা বিধানসভায় মোট ভোটদাতার সংখ্যা ২৩৪৭২৫ এবং কান্দি বিধানসভায় মোট ভোট দাতার সংখ্যা ২২৫৫০০।

 উভয় বিধান সভা কেন্দ্রের প্রতিটি ভোট কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। 

নওদার ২২ টি ভোট কেন্দ্রে ভিডিওগ্রাফি, ২৩ টি ভোট কেন্দ্রে ক্লোজ সার্কিট টিভি এবং ৫০টি কেন্দ্রে ওয়েবকাস্টের ব্যবস্থা থাকছে। অন্যদিকে  কান্দি বিধানসভার ৩১ টি ভোট কেন্দ্রে ভিডিওগ্রাফি, ৩০ টি ভোট কেন্দ্রে ক্লোজ সার্কিট টিভি এবং ৫০টি ভোট কেন্দ্রে ওয়েবকাস্টের ব্যবস্থা থাকছে। স্পর্শকাতর এবং অতি স্পর্শকাতর ভোট কেন্দ্রগুলির দিকে থাকছে বাড়তি নজরদারি। 

নওদা বিধানসভায় লড়াই এবার চতুর্মুখী। তৃণমুল-কংগ্রেসের সাহিনা মমতাজ, কংগ্রেসের সুনীল মন্ডল, বিজেপির অনুপম মন্ডল, বামফ্রন্টের সিরাজুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে কান্দি বিধানসভায় তৃণমুল কংগ্রেসের গৌতম রায়, কংগ্রেসের সফিউল আলম খান, বামফ্রন্টের দেবজ্যোতি রায়, বিজেপির সনৎ মন্ডল প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

সোমবার সকাল ছটা থেকে শুরু হবে ভোট গ্রহণ প্রক্রিয়া। ইতিমধ্যে ভোট কর্মীরা ভোট গ্রহণ কেন্দ্রে পৌঁছে গিয়েছেন। একদিকে রমজান মাস, অন্যদিকে কাঠফাটা গরম। এর মাঝেই সম্পন্ন হবে বিধানসভা উপনির্বাচন।