বাংলার ইতিহাসে সম্ভবত প্রথম বার। নির্বাচনী হিংসা রুখতে কার্যত ব্যর্থ নির্বাচন কমিশন রাজ্যে ৩২৪ ধারা জারি করল। সরানো হল স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে। অপসারণ করে দিল্লিতে তলব করা হল রাজীবকুমারকে। তাঁকে শুক্রবার সকালের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রকে রিপোর্ট করতে হবে। 

এদিন সকাল সাড়ে এগারোটায় রাজ্যের মুখ্য নির্বাচনী পর্যবেক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের পরিস্থিতি সম্পর্কে আলোচনা চালায় নির্বাচন কমিশন।

বিকেলে সাংবাদিক বৈঠক করে উপনির্বাচন কমিশনার বলেন, সম্ভবত প্রথামবার এই  ঘটনা ঘটছে। ২৪ ঘণটার হিংসের কথা মাথায় রেখেই এই আইন বলবৎ করা হচ্ছে। আগামী শুক্রবার পর্যন্ত প্রচারের নির্ধারিত সময় ছিল। এখন তা কমিয়ে বৃহস্পতিবার করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৭-২০১১ রাজ্যে তুমুল হিংসার আবহে এই রকম ঘটনা ঘটেনি। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ গোটা ঘটনায় মমতা বন্দ্যোপাধ্যায়রে সরকারের ব্যর্থতা দেখতে পাচ্ছেন। এক বেসরকারি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, " আসলে রাজ্যের বর্তমান পরিস্থিতির জন্যেই রাজ্য সরকারকে আর ভরসা করতে পারছে না। তাই এই সিদ্ধান্ত। আমার দার্জিলিং যাওয়ার পরিকল্পনা ছিল, সেটাও বাতিল হয়েছে। "