চলছে ভোটগ্রহণ। এদিকে হোটেলের ভিতরে রাখা ইভিএম। একটি নয়, দু'টি। সঙ্গে রয়েছে ভিভিপ্যাটও। ভারতবর্ষ পঞ্চম দফা লোকসভা নির্বাচনে এমনই ঘটনার সাক্ষী থাকল। ঘটনাস্থল বিহারের মুজফফরপুর।

ঠিক কী হয়েছিল সোমবার? প্রশাসন সূত্রের খবর, ভোট পর্ব সুষ্ঠুভাবে সমাধা করতে অতিরিক্ত ইভিএম ভিপিপ্যাট আনা হয়েছিল। পুরো বিষয়টির দায়িত্বে ছিলেন সেক্টর ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট  অবোধেশ কুমার। কাকতালীয় ভাবে অবোধেশের নিজের ভোটও ছিল এই দিন।নিজের ভোট দিতে যাওয়ার সময়ে তার সঙ্গে ছিল ইভিএম ও ভিভিপ্যাট। স্থানীয় একটি হোটেলে এগুলি রেখে তিনি ভোট দিতে যান। এই ইভিএম খবর পেতেই গিয়ে হোটেল থেকে উদ্ধার করেন  সাব ডিভিশানাল অফিসার কুন্দন কুমার। ততক্ষণে হইচই পড়ে গিয়েছে গোটা এলাকায়। ইতিমধ্যেই অবোধেশকে ঘটনার কার্যকারণ জানতে চেয়ে চিঠি পাঠানো হয়েছে জেলা প্রশাসনের তরফে। 

মুজাফফরপুরের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অলোকরঞ্জন ঘোষ পরে বলেন, " কোথাও ইভিএম খারাপ হয়ে গেলেই যাতে ব্যবস্থা নেওয়া যায় তা নিশ্চিত করতেই সেক্টর অফিসারকে অতিরিক্ত ইভিএমগুলি দেওয়া হয়েছিল। তাঁর কাছে নানা জায়গায় ইভিএম বদল করার পরে তার গাড়িতে ২টি ভিভিপ্যাট, ২টি ইভিএম ও একটু কন্ট্রোল ইউনিট ছিল। এই মেশিনগুলি গাড়ি থেকে নামিয়ে হোটেলে নিয়ে যাওয়া নিয়মভঙ্গ। এর জন্যে আন্তদফতর তদন্ত করা হবে।"