হয়ে গেল পঞ্চম দফার ভোট। লোকসভা নির্বাচনের পঞ্চম দফা সারাদিন মোদী-মমতার বাকবিতণ্ডার সাক্ষী থাকল। এদিন ৭ রাজ্য়ের ৫১ টি আসনে ভোট হল। এই সাতটি রাজ্য়ের মধ্য়ে রয়েছে পশ্চিমবঙ্গ, বিহার, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, মধ্য়প্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ। পঞ্চম দফার ভোটে সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্র হল উত্তরপ্রদেশের রায় বেরেলি ও আমেঠি। 


পশ্চিমবঙ্গে ৭টি কেন্দ্রের মধ্য়ে ছিল বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, ব্য়ারাকপুর, শ্রীরামপুর, হুগলি, ও আরামবাগ। বিকেল ৫টা পর্যন্ত এ পশ্চিমবঙ্গে ভোটের হার ৭৯.৯০ শতাংশ।

এদিন বিহারে যে পাঁচটি কেন্দ্রে ভোট হবে সেগুলি হল- সীতামারি, মধুবণী, মুজফফরপুর, সরন, হাজিপুর। বিকেল ৪টে পর্যন্ত বিহারে ভোটের হার ৪৪.০৮ শতাংশ। 

জম্মু ও কাশ্মীরেও দুটি অত্য়ন্ত গুরুত্বপূর্ণ কেন্দ্রে ভোট এদিন। অনন্তনাগ ও লাদাখে ভোট চলবে এদিন। তাই কাশ্মীরে এই মুহূর্তে অতিরিক্ত নিরাপত্তা জারি করা হয়েছে। 

ঝাড়খণ্ডে ৪টি কেন্দ্রের মধ্য়ে রয়েছে টিকামগড়, দামোখ, খাজুরাহো, সাতনা, রেওয়া, হোশাংবাদ, বেতুল। বিকেল ৪টে পর্যন্ত এখানে ভোটের হার ৫৮.০৭ শতাংশ। 

রাজস্থানে মোট ১২টি কেন্দ্রে এদিন ভোট। কেন্দ্রগুলি হল- গঙ্গানগর, বিকানের, চুরু, ঝুনঝুনু, সিকার, গ্রামীণ জয়পুর, জয়পুর, আলওয়ার, ভারতপুর, কারাওলিঢোলপুর, দওসা এবং নাগপুর।  রাজস্থানে বিকেল ৪টে পর্যন্ত ভোটের হার ৫০.৪৪ শতাংশ। 

উত্তরপ্রদেশে যোগী রাজ্য়ে ১৪টি কেন্দ্রের মানুষ এদিন নিজেদের রায় দেবে। এই ১৪টি কেন্দ্রের মধ্য়ে রয়েছে লখনউ, সীতাপুর, মোহনলালগঞ্জ, রায় বেরেলি, আমেঠি, বান্দা, ফতেপুর, কৌশাম্বী, বারাবাঙ্কি, ফৈজাবাদ, বাহরৈচ, কেসরগঞ্জ, গনডা, ধওরহরা। উত্তরপ্রদেশে বিকেল ৫টা পর্যন্ত ভোটের হার ৫৩.১৯ শতাংশ। 

মধ্য়প্রদেশে বিকেল ৫টা পর্যন্ত ভোটের হার ৬২.৮৬ শতাংশ। জম্মু ও কাশ্মীরে পুলওয়ামা ও শোপিয়ানে দুটি বুথে আগুন ধরিয়ে দেয় জঙ্গিরা। এখানে বিকেল ৪টে পর্যন্ত ভোটের হার ছিল ১৫.৫১ শতাংশ। 

এই কেন্দ্রগুলির মধ্য়ে রায় বেরেলি ও আমেঠি গুরুত্বপূর্ণ কেন্দ্র। কারণ ২০১৪-য় এই কেন্দ্র দুটিতে জয়ী হয়েছিল কংগ্রেস। তাই এই কেন্দ্র বিজেপির মাথা ব্য়থার কারণ আবার হয় কি না, তার জন্য় ফলাফলের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।  

 পঞ্চম দফার ভোট মোদী ও রাহুল দু‍জনেরই ভাগ্য় নির্ধারণ করবে। কারণ উত্তরপ্রদেশের ১৪ টি আসনের মধ্য়ে ১২টি আসন গত লোকসভা নির্বাচনে বিজেপির আওতায় চলে গিয়েছিল। এখন এটাই দেখার যে এবারের নির্বাচনে নিবাচনেও একই ফলাফল দেখা যায়  কি না।